Advertisement
০৩ মে ২০২৪
Identify a real diamond

হিরের গয়না কেনার শখ হয়েছে, কিন্তু এক ঝলক দেখে তা আসল না নকল, বুঝবেন কী করে?

দাম দিয়ে হিরের গয়না কেনার পরে যদি জানতে পারেন তা আসল নয়, তখন কপাল চাপড়ানো ছাড়া অন্য আর কোনও উপায়ই থাকবে না।

How to spot a fake diamond.

হিরে আসল না নকল? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৪ ১৯:২৩
Share: Save:

হিরে ভালবাসেন না এমন মানুষ হাতেগোনা। বিভিন্ন পাথরের মধ্যে হিরে হল কঠিনতম। হিরেকে সহজে কাটা বা ভাঙা যায় না। একমাত্র আসল হিরেই অন্য হিরের খণ্ডকে কাটতে পারে। তবে হিরের গয়না কিনতে গেলে তো হিরে কেটে দেখা সম্ভব নয়। দাম দিয়ে হিরের গয়না কেনার পরে যদি জানতে পারেন তা আসল নয়, তখন কপাল চাপড়ানো ছাড়া অন্য আর কোনও উপায়ই থাকবে না। হিরে আসল না নকল, বাড়ি বসে তা বুঝবেন কী করে?

১) জল দিয়ে পরীক্ষা

একটি কাচের গ্লাসে অর্ধেকের বেশি জল নিন। কল থেকে জল নিলেও চলবে। এ বার হিরের টুকরো ওই গ্লাসের মধ্যে দিয়ে দিন। যদি হিরে আসল হয়, তা হলে জলের মধ্যে তা ডুবে যাবে। অনেকেই বলেন, কাচ বা কোয়ার্টজ়-এর টুকরো হলে সেগুলি জলে ভেসে থাকে।

২) ধোঁয়া দিয়ে পরীক্ষা

বাড়িতে বসেই এই পরীক্ষা করে ফেলা যায়। প্রথমে হিরের গয়না বা হিরের টুকরোটিকে দুই আঙুলের মধ্যে ধরুন। তার পর ধোঁয়া উঠছে, এমন জায়গায় হাতটি নিয়ে যান। হিরে আসল হলে তার উপর থেকে তৎক্ষণাৎ ধোঁয়ার স্তর সরে যাবে। কিন্তু হিরে নকল হলে ধোঁয়া কয়েক সেকেন্ড থেকে যাবে।

৩) পেনের কালি দিয়ে পরীক্ষা

এই পরীক্ষা করার জন্য প্রয়োজন একটি সাদা কাগজ এবং একটি পেন। প্রথমে সাদা কাগজে ছোট্ট একটি বিন্দু আঁকুন। এ বার হিরের সুচালো দিক উল্টো করে ওই বিন্দুর উপর বসিয়ে নিন। এ বার ওই সুচালো দিক থেকে ওই বিন্দুটি খোঁজার চেষ্টা করুন। হিরে আসল হলে সাদা কাগজে আঁকা বিন্দু খুঁজে পাওয়ার কথা নয়। বিন্দু দেখতে পেলে বুঝতে হবে, হিরে আসল নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diamond Diamond Ring
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE