Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Bay leaf

Health Tips: গরম কড়াইয়ে তেজপাতা দিচ্ছেন? ওই ধোঁয়া নাকে ঢুকলে কী হয় জানেন

রান্নার সময়ে গরম কড়াইয়ে তেজপাতা দিলে, তা থেকে যে ধোঁয়া ওঠে, সেটি শরীরে এক বিশেষ ধরনের প্রভাব ফেলে। এমনই বলছেন বিজ্ঞানীরা।

তেজপাতা রান্নায় ব্যবহার করলে কী হয়?

তেজপাতা রান্নায় ব্যবহার করলে কী হয়? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২১ ২০:২০
Share: Save:

বাঙালি রান্নায় নিয়মিত তেজপাতা ব্যবহার হয়। সুগন্ধ তো বটেই, এ ছাড়াও এই পাতার অনেক গুণ। এর নানা উপাদান শরীরের নানা কাজে লাগে। কিন্তু রান্নার সময়ে গরম কড়াইয়ে তেজপাতা দিলে, তা থেকে যে ধোঁয়া ওঠে, সেটি শরীরে এক বিশেষ ধরনের প্রভাব ফেলে। এমনই বলছেন বিজ্ঞানীরা।

রান্নার সময়ে তেজপাতা থেকে তৈরি হওয়া ধোঁয়া শরীরে কেমন প্রভাব ফেলে, তার আগে জেনে নেওয়া যাক, তেজপাতার গুণগুলি।

• তেজপাতা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। যাঁরা ডায়াবিটিসের সমস্যায় ভুগছেন, তাঁদের খাবার রান্নার সময়ে তেজপাতা মেশাতে পারেন। শর্করার মাত্রা কমবে।

• শরীরে জমা দূষিত পদার্থ তেজপাতা বার করে দেয়। ফলে ওজন কমে।

• তেজপাতা হৃদ্‌রোগের আশঙ্কা কমায়। যাঁরা উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন, তাঁদের রান্নায় তেজপাতা মেশানো যেতে পারে। রক্তচাপ কিছুটা নিয়ন্ত্রণে থাকবে।

এই গুণগুলির কথা অনেকেই জানেন। কিন্তু তেজপাতার ধোঁয়া শরীরে গেলেও তার সুফল আছে। এমনই বলছেন কয়েক জন বিজ্ঞানী। দেখা গিয়েছে, তেজপাতার ধোঁয়া নাকে ঢুকলে কয়েকটি হরোমোনের ক্ষরণ বাড়ে। এই হরোনেগুলি মন ভাল রাখতে সাহায্য করে। ফলে রান্নার সময়ে তাতে তেজপাতা দেওয়ার সঙ্গে সঙ্গেই তার সুফল পাওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bay leaf Health Benefit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE