Advertisement
০২ মে ২০২৪
Uttar Praesh

বোনের মৃত্যুর পর ছুটি চেয়েও পাননি, উত্তরপ্রদেশের কনস্টেবলের চোখে জল, উঠছে নানা প্রশ্ন

সাম্প্রতিক সময়ে একের পর কনস্টেবলের আত্মহত্যার ঘটনা উঠে আসে খবরের শিরোনামে। এই বিষয়ে সরকারের নজর কাড়তে ভিডিয়ো বানলেন উত্তরপ্রদেশের ভগপত থানার এক জন পুলিশ কনস্টেবল।

প্রাপ্য ছুটির দাবি জানিয়ে কান্নায় ভেঙে পড়লেন পুলিশ কনস্টেবল।

প্রাপ্য ছুটির দাবি জানিয়ে কান্নায় ভেঙে পড়লেন পুলিশ কনস্টেবল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বান্দা, উত্তরপ্রদেশ শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৩ ১৩:০৭
Share: Save:

উত্তরপ্রদেশের ভাগপত থানার একজন পুলিশ কনস্টেবল রাজ্যের পুলিশকর্মীদের দুঃখজনক পরিস্থিতির কথা তুলে ধরতে সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি একটি ভিডিয়ো পোস্ট করেছেন। ইতিমধ্যেই কনস্টেবলের সেই ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে। ভিডিয়োতে তিনি জানিয়েছেন, তাঁর একমাত্র বোন মারা যাওয়ার পর তিনি উচ্চ আধিকারিকদের কাছে ছুটির আর্জি জানিয়েছিলেন। তবে সেই আর্জি অনুমোদন পায়নি।

ভিডিয়োতে সেই কনস্টেবল কেবল নিজের কথাই জানাননি। উত্তরপ্রদেশে সম্প্রতি কনস্টেবলদের আত্মহত্যার ঘটনা যে দিন দিন বেড়ে চলেছে, সেই ঘটনার বিষয়টিও সকলের নজরে আনার চেষ্টা করেছেন। ভিডিয়োতে তিনি উত্তরপ্রদেশ সরকারের কাছে বর্ডার স্কিম অপসারণের আবেদন জানিয়েছেন। উত্তরপ্রদেশ রাজ্যের বর্ডার স্কিম অনুযায়ী, নন-গেজ়েটেড কর্মচারীদের তাঁদের নিজ জেলায় বা জেলা সংলগ্ন অন্য জেলাগুলিতে পোস্টিংয়ের অনুমতি দেযওয়া হয় না।

একের পর এক কনস্টেবলের আত্মহত্যার ঘটনায় ভেঙে পড়েছেন সেই কনস্টেবল। তিনি ভিডিয়োতে বলেছেন, ‘‘আমরাও তো মানুষ। আমরা সাত দিনের ছুটি চাইলে মাত্র তিন দিন ছুটি দেওয়া হয়। অথচ সরকার তো আমাদের জন্য ৩০ দিনের ছুটি বরাদ্দ করেছে। সেই প্রাপ্য ছুটিগুলি কেন আমরা মোটেই পাই না। অন্তত নিজের জেলার আশপাশে কোথাও পোস্টিং হলে আমরা আমাদের বয়স্ক বাবা-মায়ের কাছে আপদে-বিপদে যেতে পারব, বাচ্চাদের দেখাশোনা করতে পারব। আমি সিস্টেমের সম্মান করি, শুধু মানবিক ভাবে আমাদের মানসিক পরিস্থিতির কথা বিচার করে আমার এই আর্জি শোনা হোক, মাননীয় মুখ্যমন্ত্রীর কাছে এইটুকুই অনুরোধ করছি।’’

এই ভিডিয়ো ছড়িয়ে পড়া মাত্রই সারা দেশে হইচই শুরু হয়েছে। কনস্টেবলের করুণ পরিস্থিতি দেখে সকলেই তাঁর যুক্তিতে সমর্থন জানিয়েছেন। উত্তরপ্রদেশ সরকারের পক্ষ থেকে যদিও এখনও এই বিষয় কোনও মন্তব্য করা হয়নি। কনস্টেবলের এই ভিডিয়ো কিন্তু সরকারি নিয়মবিধিকে প্রশ্নে মুখে ফেলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uttar Praesh Leave Application
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE