Advertisement
২৫ এপ্রিল ২০২৪
railway

Railway News: ২০ টাকার জন্য ২২ বছরের লড়াই! রেলকে হারিয়ে মামলা জিতলেন তুঙ্গনাথ

২০ টাকা বেশি কেটেছিল রেল। ২২ বছর মামলা লড়ে রেলের বিরুদ্ধে জয় পেলেন উত্তরপ্রদেশের বাসিন্দা পেশায় আইনজীবী তুঙ্গনাথ চতুর্বেদী।

তুঙ্গনাথের উত্তুঙ্গ লড়াই

তুঙ্গনাথের উত্তুঙ্গ লড়াই ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ অগস্ট ২০২২ ১৯:৩৮
Share: Save:

১৯৯৯ সালে যাত্রাপথের দু’টি টিকিটের ভাড়া বাবদ অতিরিক্ত ২০ টাকা কেটে নিয়েছিল রেল। সেই টাকা ফেরত পেতে উত্তর-পূর্ব রেলের বিরুদ্ধে মামলা করেছিলেন উত্তরপ্রদেশের বাসিন্দা পেশায় আইনজীবী তুঙ্গনাথ চতুর্বেদী। ২২ বছর মামলা চলার পর অবশেষে রেলের বিরুদ্ধে জয় পেলেন ৬৬-তে পা দেওয়া তুঙ্গনাথ।

সংবাদমাধ্যমকে তুঙ্গনাথ জানিয়েছেন, ১৯৯৯ সালে মথুরা ক্যান্টনমেন্ট থেকে মোরাদাবাদ যাচ্ছিলেন তিনি ও তাঁর এক সঙ্গী। তখন এক-একটি টিকিটের দাম ছিল ৩৫ টাকা। তুঙ্গনাথ ১০০ টাকা দেন। কিন্তু যিনি টিকিট দিচ্ছিলেন, তিনি ভুল করে দু’টি টিকিট বাবদ ৭০ টাকার পরিবর্তে ৯০ টাকা কেটে নেন। ফেরত দেন ১০ টাকা। বহু চেষ্টাতেও প্রাপ্য ২০ টাকা ফেরত পাননি তুঙ্গনাথ। রেলের তরফেও কেউ উদ্যোগী হননি বলেই অভিযোগ। শেষ পর্যন্ত বিচার পেতে ক্রেতা সুরক্ষা আদালতে অভিযোগ দায়ের করেন তিনি।

প্রায় ২২ বছর ধরে চলেছে সেই মামলা। হয়েছে ১২০টি শুনানি। অবশেষে দীর্ঘ আইনি লড়াইয়ে জিতলেন তুঙ্গনাথই। ১২ শতাংশ হারে সুদসমেত অতিরিক্ত টাকা ফিরিয়ে দিতে রেলকে নির্দেশ দিয়েছে আদালত। সঙ্গে আইনি লড়াইয়ের জন্য অতিরিক্ত ১৫ হাজার টাকা তুঙ্গনাথকে দেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে রেলকে। দীর্ঘ লড়াই জিতে খুশি তুঙ্গনাথ। জানিয়েছেন, তাঁর লড়াই নিছক টাকার জন্য ছিল না। ন্যায় ছিনিয়ে আনাই লক্ষ্য ছিল তাঁর। সেই উদ্দেশ্য সফল হওয়ায় মামলা করা সার্থক হয়েছে বলেই মত তুঙ্গনাথের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

railway Legal Battle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE