×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ এপ্রিল ২০২১ ই-পেপার

আড্ডার ঘর সাজুক মায়াবী আলোয়, জেনে নিন উপায়

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৪ ফেব্রুয়ারি ২০২১ ২০:৪২
নতুন আলোয় চেনা ঘরই হয়ে উঠবে অচেনা।

নতুন আলোয় চেনা ঘরই হয়ে উঠবে অচেনা।
ছবি: সংগৃহীত

এখনও বাইরে গিয়ে কাফে-বেস্তঁরায় আড্ডা দিতে ভয় পাচ্ছেন? বাড়িতেই তৈরি করে নিন না আড্ডার পরিবেশ। রেস্তঁরার মতোই সুন্দর হতে পারে সেই আয়োজন। শুধু বাড়ির কয়েকটি কোণের আলোর দিকে মন দিন। বন্ধুরা বাড়িতে পৌঁছনোর আগে সযত্নে তৈরি করুন এক মোহময় আবহ। কাজের চাপে সময় হবে না ভাবছেন? এমন পরিবেশ তৈরি করতে হাতে সময় নয়, মনের ইচ্ছেই বেশি জরুরি। একটু ভেবেচিন্তে আলো বসালেই বদলে যেতে পারে আপনার ঘরের চেহারা।

কী করবেন?

যে ঘরে অতিথিদের বসার ব্যবস্থা করবেন, সেখানকার আলোর আয়োজনে একটু নজর দিন। জোরাল আলো সব সময়ে ভাল লাগে না হইহুল্লড়ের মধ্যে। তা ছাড়া, রেস্তঁরার মতো সাজাতে হলে তেমন আলো থাকলে তো চলবেও না। ফলে খেয়াল রাখুন, আড্ডার ঘরে যেন শুধু সাদা টিউবলাইট না থাকে।

Advertisement

তবে কী থাকবে?

নরম আলো। হলদেটে। আড্ডার পরিবেশ যেন তাতেই ঝটপট হয়ে ওঠে সিপিয়া রঙা। তাই বলে আবার সব আলো নিভিয়ে ছোট্ট একটা বাল্ব জ্বালিয়েও কাটিয়ে দেবেন না যেন সময়টা। আড্ডার আবহ তৈরি করতে আলোকিত রাখুন ঘর। নরম মেজাজের অনেকগুলো একসঙ্গে জ্বালাবেন।

ল্যাম্প শেড

অনেক আলো এক ঘরে বসাতে হলে সুন্দর ল্যাম্প শেড ব্যবহার করুন। কয়েকটি দেওয়ালে। কিছু মাটিতে। তাতে আলোর তেজ কমে, কিন্তু গোটা ঘরে ছড়িয়ে পড়ে সুন্দর আভা। নানা রকমের কাজ করা ল্যাম্প শেড ঘরের শোভাও বাড়ায়। রঙিন কাচের ল্যাম্প শেড থাকলে তো কথাই নেই। একই রঙের আলোর আভা ছড়িয়ে পড়বে আরও রঙিন হয়ে।

কয়েকটি আলো বদলে ফেলে দেখুন। আড্ডা জমে ওঠে কিনা!

Advertisement