Advertisement
০৬ মে ২০২৪
Kitchen Hacks

মাইক্রোওয়েভে শুধুই খাবার গরম করেন? যন্ত্রের অজানা কিছু ব্যবহার হেঁশেলে আপনার কাজ সহজ করবে

মাইক্রোওয়েভ আপনার অনেক মুশকিল আসান করতে পারে। জেনে নিন মাইক্রোওয়েভের এমন কিছু টোটকা যা হেঁশেলের কাজ অনেক সহজ করবে।

Image of Microwave.

মাইক্রোওয়েভের অজানা ব্যবহার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২৩ ১৯:৪২
Share: Save:

মধ্যবিত্তের হেঁশেলের এক কোণে জায়গা করে নিয়েছে এমন এক যন্ত্র যা অনেক সমস্যাই সহজ করে দিতে পারে। তবে অনেক ক্ষেত্রেই খুব বেশি পাত্তা পায় না মাইক্রোওয়েভ। ঘরে ঘরে দেখা মিললেও এর কদর বোঝেন না অনেকেই। সারা দিন নিজের মতো পড়ে থাকে। মাঝেমাঝে শুধু যে যার মতো নিজের খাবার ফ্রিজ থেকে বার করে গরম করার জন্য মাইক্রোওয়েভ ব্যবহার করেন। অথচ এই যন্ত্র কিন্তু আপনার অনেক মুশকিল আসান করতে পারে। জেনে নিন মাইক্রোওয়েভের এমন কিছু টোটকা, যা হেঁশেলের কাজ অনেক সহজ করবে।

১) লেবুর রস বার করতে অসুবিধা হয়? অর্ধেক লেবুর রস লেবুতেই থেকে যায়? একটি বাটিতে লেবু দু’টুকরো করে মাইক্রোওয়েভে ২০ সেকেন্ড ঘুরিয়ে নিন। তার পর দেখবেন সহজেই লেবুর রস বেরিয়ে আসছে, খুব বেশি ঝক্কি হচ্ছে না।

২) পেঁয়াজ কাটতে গেলেই কেঁদেকেটে একশা করেন? পেঁয়াজের খোঁসা ও ধার ছাড়িয়ে দু’টুকরো করে নিন। এ বার ৩০ সেকেন্ডের জন্য পেঁয়াজ মাইক্রোওয়েভে গরম করে তবেই কাটুন। চোখে জল আসবে না।

৩) চানাচুর কিংবা আলুর চিপ্‌স বাক্সে ভরে অনেক দিন রেখে দিলে নরম হয়ে যায়। তখন ফেলে দেওয়া ছাড়া উপায় থাকে না। এ ক্ষেত্রে একটি পেপার ন্যাপকিনে সেগুলি মুড়িয়ে ৩০ সেকেন্ড মাইক্রোওয়েভে গরম করে নিন। তা হলেই আবার মুচমুচে হয়ে যাবে চিপ্‌স, চানাচুর।

৪) রসুনের খোসা ছাড়াতে বিরক্তি লাগে? রসুনের কোয়াগুলি মাইক্রোওয়েভে ৩০ সেকেন্ড ঘুরিয়ে নিন। তা হলেই সহজে ছাড়িয়ে ফেলতে পারেন রসুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Microwave Kitchen Hacks Microwave Oven
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE