Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Lemon Juice

শুধু বাড়তি মেদ ঝরায় নয়, লেবুর রসের অন্য গুণগুলি জানলে বিস্মিত হতে হয়

অফিস থেকে ক্লান্ত হয়ে ফিরে লেবুর শরবত খেলে ঝরঝরে হয়ে যায় শরীর। কিন্তু লেবুর রসের গুণ কি শুধু এগুলিতেই সীমাবদ্ধ? তা কিন্তু নয়। পাতিলেবুর রস আরও অনেক উপকার করে।

Lemon Juice Picture.

পাতিলেবুর রস অনেক উপকার করে। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৩ ২০:২১
Share: Save:

গরমে শরীর ঠান্ডা রাখা থেকে শুরু করে ওজন ঝরানো— পাতিলেবুর রস সবেতেই দারুণ ভূমিকা পালন করে। শরীরের মেদ ঝরাতে রোজ সকালে গরমজলের সঙ্গে লেবুর রস মিশিয়ে খান অনেকেই। আবার অফিস থেকে ক্লান্ত হয়ে ফিরে লেবুর শরবত খেলে ঝরঝরে হয়ে যায় শরীর। কিন্তু লেবুর রসের গুণ কি শুধু এগুলিতেই সীমাবদ্ধ? তা কিন্তু নয়। পাতিলেবুর রস আরও অনেক উপকার করে।

১) স্বাস্থ্যের পক্ষে বেশি নুন খাওয়া অত্যন্ত ক্ষতিকর। তা-ও অনেকে মুখে স্বাদ পান না বলে বেশি নুন ব্যবহার করে ফেলেন। কিন্তু জানেন কি? অনেক পদেই নুনের তেমন প্রয়োজন নেই। একটু লেবুর রসেই স্বাদ হবে দিব্যি। বিশেষ করে বেক করা কোনও খাবার কিংবা মাংসের স্টেক।

২) দুপুরের খাবার খেয়ে খাবেন বলে ফল কেটে রেখেছেন। কিন্তু বেলা গড়াতেই কলা, আপেল, অ্যাভোকাডো— সবই কালো হয় গেল। সেটা মোটেই ভাল হবে না। ফল কেটে কয়েক ফোঁটা লেবুর রস লাগিয়ে রাখুন। লেবুর রস এতটাই অ্যাসিডিক যে ফলের জারণ পদ্ধতি আটকে দেয়। আলু কেটে রাখলেও এই টোটকা ব্যবহার করতে পারেন।

৩) ডিম সিদ্ধ করতে দিলেই খোলা ফেটে যাচ্ছে? ফুটন্ত জলে ডিমগুলো ফেলার আগে একটু গায়ে লেবুর রস মাখিয়ে নিন। দেখবেন আর এই সমস্যা হচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lemon Juice summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE