Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Parents

Parenting: বাড়ির শিশুটি খুবই অবাধ্য? কী ভাবে তাকে নিয়ম মেনে চলতে শেখাবেন

সবের আগে তাকে বোঝানো জরুরি যে আপনিও তার কথা শুনছেন। সে হয়তো কথা বলতে শেখেনি তখনও, কিন্তু যে সব শব্দ বার করছে, তা শোনা অভ্যাস করুন। ত

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২১ ২২:১৮
Share: Save:

সন্তান যখন বড় হচ্ছে, সে সময়ে বাবা-মায়ের দায়িত্বও বাড়তে থাকে। সে কোল থেকে নেমে হাঁটাচলা করতে শেখা মানেই অভিভাবকের দায়িত্বের ধরন বদলানো। তখন থেকেই চিন্তা শুরু হয়, কোন দিকে চলে গেল, কথা শুনল কি না শিশু— এমন কত কী নিয়ে। তবে শিশুকে বোঝানো সহজ কাজ নয়। কথা যে শুনতে হবে, তা বোঝানো কঠিন। এমন অবস্থায় কী করা জরুরি?

কী ভাবে ছোট থেকে বোঝাবেন শিশুকে যে বড়দের কথা শুনতে হবে?

১) সবের আগে তাকে বোঝানো জরুরি যে আপনিও তার কথা শুনছেন। সে হয়তো কথা বলতে শেখেনি তখনও, কিন্তু যে সব শব্দ বার করছে, তা শোনা অভ্যাস করুন। তাকে বুঝতে দিন যে, তার বক্তব্যেও গুরুত্ব দেওয়া হচ্ছে। তা হলে সেও জানবে যে অন্যের কথার গুরুত্ব দিতে হয়।

২) এই বয়সের শিশুদের কোনও কিছুতেই মন বেশি ক্ষণ আটকে থাকে না। ফলে তার সঙ্গে কথোপকথন হতে হবে তেমনই। তার মন যাতে অন্য দিকে ঘুরে না যায়, খেয়াল করতে হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৩) তার উপরে রাগ হলেও জটিল বাক্য ব্যবহার করবেন না। সরল বাক্যে কথা বলুন শিশুর সঙ্গে। তা হলে কথার মানে বুঝতে সুবিধা হবে তার। মানে বুঝলে তবে তো সে কথা শুনবে।

৪) যা বলতে চান স্পষ্ট ভাবে জানাবেন। কোনও কাজ তার থেকে আশা করছেন হয়তো, সেটা পরিষ্কার বলবেন। তবে তারও সুবিধা হবে।

৫) কিছু নিয়ম শুরুতেই তৈরি করে দেওয়া জরুরি। যে কোনও পরিবারে কিছু নিয়ম থাকে। তা স্পষ্ট ভাবে তাকে জানাতে হবে। সেই নিয়ম যে তাকেও মানতে হবে, তবে সে বুঝবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Parents child Parenting Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE