Advertisement
০৭ মে ২০২৪
Iron

ইস্ত্রিটা হঠাৎ বিগড়ে গিয়েছে? কয়েকটি কৌশল জানা থাকলে সহজে টান টান হবে পোশাক

বাড়ির ইস্ত্রিটা খারাপ হয়ে গিয়েছে? তা হলেও ঘাবড়ে যাওয়ার কোনও কারণ নেই। ঘরোয়া কয়েকটি পদ্ধতি মেনেও কিন্তু পোশাক পরিপাটি করে নেওয়া যায়।

Symbolic Image.

ইস্ত্রি ছাড়াই পোশাক ইস্ত্রি করুন। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৩ ১৯:০৩
Share: Save:

পোশাক হবে টানটান। কোথাও এতটুকু ভাঁজ পড়বে না। কোঁচকানো পোশাক অফিসে পরে আসতে অস্বস্তি বোধ করেন অনেকেই। তাই সকালবেলা ঘুম থেকে ওঠার পর প্রথমেই যে পোশাকটি পরে অফিস যাবেন বলে ঠিক করেছেন, সেটি আগে ইস্ত্রি করে নেন। তাতে সময় হয়তো খানিকটা নষ্ট হয়, কিন্তু টান টান পোশাক পরে আত্মবিশ্বাস বেড়ে যায়। তবে যন্ত্র তো, কখন বিগড়ে যায় আগে থেকে বলা যায় না। এক দিন সকালে হঠাৎ যদি দেখেন ইস্ত্রিটা খারাপ হয়ে গিয়েছে, তা হলে ঘাবড়ে যাওয়ার কোনও কারণ নেই। ঘরোয়া কয়েকটি পদ্ধতি মেনেও কিন্তু পোশাক পরিপাটি করে নেওয়া যায়।

ভিনিগার

হেঁশেলের নানা কাজে ভিনিগার কার্যকর। তেমনই কুঁচকে যাওয়া পোশাক টানটান করতেও ভিনিগার কাজে লাগাতে পারেন। চার কাপ জলে এক কাপ ভিনিগার মিশিয়ে একটি স্প্রে বোতলে ভরুন। সেটা কুঁচকে থাকা জায়গাগুলিতে স্প্রে করে হাত দিয়ে ঘষে ঘষে টানটান করে দিন।

ভিজে তোয়ালে

একটি মসৃণ জায়গায় জামাকাপড় রেখে তার উপর ভিজে তোয়ালে রেখে টান টান করুন। হাত দিয়ে চেপে চেপে কুঁচকে থাকা জায়গাগুলি সোজা করুন। এ বার ড্রায়ার দিয়ে জামাটি শুকিয়ে নিলেই হবে মুশকিল আসান।

হেয়ার ড্রায়ার

জিনসের সঙ্গে শার্ট পরবেন বলে ভেবেছেন। কিন্তু আলমারি থেকে শার্ট বার করে দেখলেন কলারের কাছে কুঁচকে আছে। কলার টানটান করার জন্য ইস্ত্রি না থাকলে বরং ড্রায়ারও ব্যবহার করতে পারেন। একই রকম সুফল পাবেন।

স্ট্রেটনার

চুল সোজা করার জন্য বাড়িতে স্ট্রেটনার আছে? তা হলে ইস্ত্রি না থাকলেও চিন্তা নেই। হেয়ার স্ট্রেটনার ব্যবহার করে কুঁচকে থাকা পোশাক টানটান করে নিতে পারেন। তবে সরাসরি ব্যবহার করলে চলবে না। পোশাকের উপর খানিক জলের ছিটে দিয়ে ভিজিয়ে নিন। তার পর স্ট্রেটনার দিয়ে চুল টানার মতো কাপড় ইস্ত্রি করে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Iron
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE