Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

Weird fact: দিনের কোন সময়ে আপনার উচ্চতা সবচেয়ে বেশি থাকে? জানা আছে কি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩০ অগস্ট ২০২১ ১৬:৪৬
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

দিনের এক এক সময়ে শরীরের ওজন এক এক রকম হওয়াটা স্বাভাবিক। তা অনেকেই জানেন। কিন্তু আমাদের উচ্চতাও যে দিনের বিভিন্ন সময়ে হেরফের করে, তা কত জনেরই বা জানা? শুনতে তাজ্জব লাগলেও, কথাটা সত্যি।

সকালে ঘুম থেকে উঠেই এক বার উচ্চতা মেপে নিন। সারা দিন নিজের কাজ করে সন্ধেবেলা আর এক বার মেপে দেখুন। দেখবেন উচ্চতা সকালের তুলনায় ১ সেন্টিমিটার কমে গিয়েছে! এই ফারাক প্রায় প্রত্যেক মানুষের জন্যেই সমান ভাবে প্রযোজ্য।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


তবে এটা নেহাতই কাকতালীয় ঘটনা নয়। এর পিছনে বৈজ্ঞানিক ব্যাখ্যাও রয়েছে। সারা দিনে আমরা যখন নানা রকম কাজ করি, তখন দুই হাঁটুর কার্টিলেজ সংকুচিত হয়ে যায়। তাই উচ্চতা সন্ধের দিকে কমে যায়। কিন্তু ঘুমের সময়ে শরীর বিশ্রাম নেয়। তেমন কোনও নড়াচড়ার ব্যাপার থাকে না। তাই কার্টিলেজগুলি ফের স্বাভাবিক আকারে ফিরে যায়। তবে সকালবেলা যে অন্য সময়ের তুলনায় অনেকটা লম্বা হয়ে যাবেন, এমনটা ভেবে বসবেন না। মোটে ১ সেন্টিমিটার লম্বা হবেন দিনের বাকি সময়ের চেয়ে।

আমাদের শিরদাঁড়ায় ৩৩টি ভার্টিব্রি রয়েছে। প্রত্যেকটির মধ্যে এমন এক তরল পদার্থ থাকে, যা আমাদের ওঠা-বসা-শোয়া— সবেতেই সাহায্য করে। সারা দিনে যখন আমরা নানা রকম কাজ করি, তখন শিরদাঁড়া সংকুচিত হতে থাকে। কিন্তু ঘুমের সময়ে সেগুলি ফের স্বাভাবিক হয়ে যায়। তাই ঘুম থেকে উঠে সকালে সামান্য লম্বা হওয়ার এক অন্যতম কারণ আমাদের শিরদাঁড়াও।

আরও পড়ুন

Advertisement