Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Clove

Cloves: কাশি হলেই লবঙ্গ রাখেন জিভের তলায়? এতে কি সত্যিই উপকার হয়

লবঙ্গ শুধু রান্নার স্বাদ বাড়ায় না। এর অনেক উপকারও আছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২১ ২০:৪৩
Share: Save:

অনেক সময়ে জ্বর-সর্দি-মাথাব্যথা শুনলেই বাড়ির গিন্নিরা আগে ডাক্তারের কাছে না গিয়ে, রান্নাঘরের দিকে যান। তা নিয়ে ঠাট্টাও করেন অনেকে। কিন্তু হেঁশেলে এমন বহু জিনিস থাকে, যা অল্প অসুস্থতায় ভাল কাজে লাগতে পারে। নিয়মিত রান্নায় ব্যবহৃত কিছু মশলার কথা সবের আগে ওঠে সে প্রসঙ্গে। লবঙ্গ তার মধ্যে অন্যতম। ছোট্ট একটি লবঙ্গ কত যে সমস্যা দূর করতে পারে!

অনেকেই জানেন না, কিন্বতু খুব অল্প সময়ে বহু সমস্যা দূর করতে পারে এই মশলা। কোন সময়ে সবচেয়ে বেশি উপকার করে লবঙ্গ?

১) কাশি: রাতে ঘুমোতে গিয়ে টানা কাশি হচ্ছে। ঋতু বদলের সময়ে এমন অনেকের হয়। তখন জিভের তলায় একটি লবঙ্গ রেখে দিলেই যথেষ্ট। কাশি থামবে কিছু ক্ষণেই। শান্তিতে ঘুম হবে।

২) দাঁতের যন্ত্রণা: সব ব্যথার থেকে বেশি কষ্টের হল এই যন্ত্রণা। এক বার শুরু হলে সঙ্গ ছাড়ে না। এ সময়েও আবার কাজে লাগবে লবঙ্গ। একটি লবঙ্গ চিবিয়ে খেলে দাঁতে ব্যথা অনেকটাই কমে যায়। লবঙ্গ তেলও কিনে রাখা যায় বাড়িতে। যে দাঁতে ব্যথা, তার চারপাশে লাগিয়ে রখলে কিছু ক্ষণে আরাম মেলে।

৩) বমি: গাড়িতে উঠেই বমি ভাব হয় অনেকের। মুখে একটি লবঙ্গ রাখলে তার থেকেও মুক্তি পাওয়া যেতে পারে। কিছু ক্ষণেই অস্বস্তি কমিয়ে দিতে পারে লবঙ্গ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Clove health benefits Spices
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE