Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

প্রথম বার শারীরিক সম্পর্কে লিপ্ত হচ্ছেন? এই ভুলগুলি একদম করবেন না

শারীরিক সম্পর্ক মানেই, তা নিয়ে কথা বলতে অস্বস্তি কেন?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৯ মে ২০২১ ১৮:৫২
শারীরিক সম্পর্কে লিপ্ত হওয়ার আগে কোন কোন ভুল এড়িয়ে যাবেন?

শারীরিক সম্পর্কে লিপ্ত হওয়ার আগে কোন কোন ভুল এড়িয়ে যাবেন?
ছবি: সংগৃহীত

এটা হয়তো আপনার প্রথম শারীরিক সম্পর্কের অনুভূতি হতে চলেছে। কিংবা আপনার সঙ্গী বা সঙ্গিনীর। কিংবা হয়তো এর আগে শারীরিক সম্পর্কের অভিজ্ঞতা থাকলেও বর্তমান সঙ্গী বা সঙ্গিনীর সঙ্গে প্রথম বার এই সম্পর্কে লিপ্ত হতে চলেছেন। মনে রাখবেন, এই প্রতিটা ক্ষেত্রেই কয়েকটি ভুল এড়িয়ে চলা উচিত।

আগে কথা না বলা: শারীরিক সম্পর্ক মানেই, তা নিয়ে কথা বলতে অস্বস্তি কেন? দু’জনেই রাজি থাকলে বিষয়টি নিয়ে আগে থেকে কথা বলে নিন। কোনটা পছন্দ, কোনটা অপছন্দ, কোনটাই বা খুব খারাপ লাগে— সে বিষয়ে জেনে নিলে পরে অস্বস্তির মধ্যে পড়তে হবে না।

ভবিষ্যৎ না ভেবে এগিয়ে যাওয়া: এই শারীরিক সম্পর্ক এবং তার পরে ভবিষ্যৎ কেমন হবে, তা নিয়ে অনেকেই আগে আলোচনা করেন না। তার ফলে পরবর্তী কালে নানা রকমের জটিলতা দেখা দেয়। অনেক সময়েই দেখা যায়, শারীরিক সম্পর্ক এবং তার পরবর্তী জীবন সম্পর্কে দু’জনের আলাদা আলাদা চাহিদা রয়েছে। সেই জটিলতা এড়িয়ে চলতে আগেই আলোচনা করে নিন।

Advertisement

কন্ডোমের ব্যবহার না করা: প্রথম বার শারীরিক সম্পর্কে লিপ্ত হওয়ার সময় অনেকেই কন্ডোম ব্যবহার করতে চান না। দু’জনেই যদি না চান, এবং তার ফল কী কী হতে পারে— সে বিষয়ে সচেতন থাকেন, তা হলে অসুবিধা নেই। কিন্তু তেমনটি না হলে কন্ডোম ব্যবহার করাই ভাল।

জোর করা: আপনি হয়তো শারীরিক সম্পর্কে আগ্রহী। আপনার সঙ্গী বা সঙ্গিনী ততটাও নন। কিন্তু আপনার প্রতি ভালবাসা থেকে তিনি হয়তো রাজি হয়ে যাচ্ছেন। মনে রাখবেন, এই অভিজ্ঞতা কিন্তু ওঁকে মারাত্মক মানসিক চাপে ফেলে দিতে পারে। শুধু তাই নয়, শারীরিক সম্পর্কে আতঙ্কও তৈরি হতে পারে ওঁর মনে। ফলে অন্য জনকে জোর করতে যাবেন না।

অন্যদের বলা: প্রথম বার শারীরিক সম্পর্কের পর অনেকেই গল্পের ছলে তা অন্যদের বলেন। মনে রাখবেন, এতে যেমন আপনার সঙ্গী বা সঙ্গিনীর সমস্যা হতে পারে, তেমনই হতে পারে আপনারও। অন্যের কাছে আপনার সম্মানহানী তো বটেই, তার পাশাপাশি আপনাদের দু’জনের সম্পর্কও তিক্ত হয়ে যেতে পারে এর ফলে।

আরও পড়ুন

Advertisement