Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Covid Infection

ব্রাশ, কনট্যাক্ট লেন্স সব ফেলে দেবেন? কোভিড সারার পরে কী কী পরিষ্কার করবেন

আপনার মাধ্যমে এখনও সংক্রমিত হতে পারেন কি বাড়ি অন্যেরা? কী ভাবে পরিবারকে সুরক্ষিত রাখবেন, জেনে নিন।

আপনার মাধ্যমে এখনও সংক্রমিত হতে পারেন কি বাড়ি অন্যেরা?

আপনার মাধ্যমে এখনও সংক্রমিত হতে পারেন কি বাড়ি অন্যেরা? ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২১ ১৩:৫১
Share: Save:

১০ দিন ঘরবন্দি ছিলেন। কোভিডের উপসর্গগুলি এখন উধাও। অনেকটাই সুস্থবোধ করছেন। ঘর থেকে বেরিয়ে বাড়ির বাকি সদস্যদের সঙ্গে বসারও সুযোগ পাচ্ছেন। কিন্তু আপনার মাধ্যমে এখনও সংক্রমিত হতে পারেন কি বাড়ি অন্যেরা? কী কী পরিষ্কার করবেন? কোন জিনিসটা ফেলে দেবেন? কী ভাবে পরিবারকে সুরক্ষিত রাখবেন, জেনে নিন।

বিছানার চাদর

নিভৃতবাসের শেষে বিছানার চাদর, বালিশের কভার অবশ্যই পাল্টাতে হবে। পুরনো জিনিসগুলো ভাল করে কেনে নেওয়া দরকার। ঘরে যদি কোনও টেবিল কভার, বা ল্যাপটপ কভার থাকে, সেগুলিও ধুয়ে ফেলতে হবে।

স্যানিটাইজেশন

বাড়িতে কোনও কোভিড-রোগী থাকলে, তিনি সুস্থ হয়ে যাওয়ার পর অনেকেই পেশাদারদের ডেকে ঘর স্যানিটাইজ করিয়ে নেন। কিন্তু এটা আপনি বাড়িতেও করতে পারেন। পরিষ্কার করার সময়ে হাতে গ্লাভ্‌স এবং মুখে মাস্ক পরতে হবে। হয়ে গেলে সেগুলি ফেলে দিতে হবে। ঘরের মাটিটা ভাল কোনও ফ্লোর ক্লিনার দিয়ে পরিষ্কার করুন। দেওয়ালে স্যানিটাইজিং স্প্রে লাগাতে পারেন। বিছানার কোণ, জানলা, ড্রেসিং টেবিল, আয়না, সাইড টেবিলের মতো যাবতীয় আসবাব সাবান জল দিয়ে মুছে নিতে হবে।

ব্যবহৃত জিনিস

ওষুধের বাক্স, পাল্‌স অক্সিমিটার, থার্মোমিটার বা অন্য যে কোনও দ্রব্য যেটা রোগী হাত দিয়েছেন, সেগুলি ভাল করে স্যানিটাইজ করা প্রয়োজন।

বাথরুম

যে বাথরুম রোগী ব্যবহার করতেন, সেটি ভাল করে স্যানিটাইজ করা প্রয়োজন। বাথরুমের মগ, বালতি, বেসিন, কমোড, ফ্লাশ, কল, শাওয়ার— বাথরুমের প্রত্যেকটা জিনিসই আলাদা করে সাবান জলে মুছে নেওয়া বা স্যানিটাইজ করা প্রয়োজন।

ব্যক্তিগত জিনিস

রোগীর ব্যবহৃত টুথব্রাশ, কনট্যাক্ট লেন্স, প্রসাধনী কি ফেলে দিতে হবে? এতদিনের পরা পোশাকের কি হবে? করোনা ভাইরাস শরীরের বাইরে বা কোনও জিনিসের উপর খুব বেশিক্ষণ বেঁচে থাকতে পারে না। জিনিসটা কী দিয়ে তৈরি, তার উপর নির্ভর করবে ভাইরাস কতক্ষণ বেঁচে থাকতে পারে। স্টিলে যতক্ষণ থাকবে, প্লাস্টিকে তার চেয়ে বেশিক্ষণ বেঁচে থাকতে পারে এই ভাইরাস। কিন্তু তার চেয়েও বড় কথা, সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে, এই ভাইরাস বায়ুর দ্বারাও সংক্রমিত হতে পারে। তাই চিকিৎসকেরা আরও বেশি সাবধানী হতে বলছেন। ব্যবহৃত টুথব্রাশ ফের অন্যদের সঙ্গে এক স্ট্র্যান্ডে না রাখাই ভাল। তার চেয়ে পাল্টে ফেলুন। লিপ বাম, ফেস ক্রিমের মতো যে প্রসাধনী নিভৃতবাসে থাকাকালীন ব্যবহার করতেন, সেগুলোও ফেলে দেওয়াই শ্রেয়। কনট্যাক্ট লেন্স সাধারণত অসুস্থ থাকলে কেউ ব্যবহার করেন না। তাই সেগুলো বদলানোর প্রশ্ন উঠছে না। কিন্তু ১০ দিনের পরা পোশাক নিভৃতবাস শেষ হতেই ভাল করে কেচে ফেলা উচিত। এমনিতে কাপড় কাচার যন্ত্রে সব পোশাকই আপাদমস্তক সাবান জলে ধোওয়া হচ্ছে, তাই এক পোশাকের থেকে অন্য পোশাকে সংক্রমণের সুযোগ নেই। কিন্তু তাও রোগীর পোশাক, বিছানা চাদর, রুমাল, গামছা এগুলো আলাদা করে ওয়াশিং মেশিনে দেওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE