Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

Healthy Eating Tips: ভাজাভুজি খাওয়ার পর কোন কাজগুলি করলে কোলেস্টেরল বাড়বে না

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২১ সেপ্টেম্বর ২০২১ ১৫:৫৩
ভাজাভুজি খাওয়ার পরে কী খাবেন না?

ভাজাভুজি খাওয়ার পরে কী খাবেন না?
ছবি: সংগৃহীত

ফ্রেঞ্চ ফ্রাই খেতে ভালবাসেন? কিংবা ফ্রায়েড চিকেন? এক বার পেলে পেট ভরে না খেয়ে আর ছাড়তে পারেন না নিশ্চয়ই! তার পরই শুরু হয় শরীরে অস্বস্তি। কিছু ক্ষণ পর সেটা হয়তো ঠিক হয়ে যায়। কিন্তু আদতে এগুলি অতিরিক্ত কোলেস্টেরল, উচ্চ রক্তচাপ, ডায়াবিটিসের কারণ হয়ে উঠতে পারে। তাই এগুলি যত সম্ভব কম খাওয়াই ভাল। একান্তই খেতে হলে, মেনে চলুন কিছু নিয়ম।

১) ভাজাভুজি খেয়ে পেট ভর্তি লাগছে? সমাধান লুকিয়ে জলে। খাওয়ার ৩০-৪০ মিনিট পর হাল্কা গরম জল খান। জল খেলে তাড়াতাড়ি খাবার হজম হয়ে যাবে। ফলে কিছুক্ষণ পর পেট হাল্কা লাগবে।

২) ভাজাভুজি খাওয়ার পর শরীর ভাল রাখতে ডিটক্স ওয়াটারে ভরসা রাখুন। এই ডিটক্স ওয়াটার আর কিছুই নয়, লেবুর জল। এটি খেলে ভাজাভুজি খাওয়ার পর শরীরে যে দূষিত পদার্থ জমে, তা বেরিয়ে যাবে।

Advertisement

৩) ভারী খাবার খাওয়ার মিনিট কুড়ি পরে হাঁটুন। এতে খাবার তাড়াতাড়ি হজম তো হবেই, পাশাপাশি খিদেও বাড়বে। এ ছাড়া ওজন কমাতে তো হাঁটার জুড়ি নেই।

৪) যে কোনও ভারী খাবার খেয়ে তার ১৫-২০ মিনিট পর প্রোবায়োটিক খাবার খান। সবচেয়ে ভাল উপকার পাবেন দই খেলে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। খাবারও চটজলদি হজম করায়।

৫) খুব বেশি ভাজাভুজি খেয়ে ফেলেছেন? তার ঠিক এক ঘণ্টা পর ফল খান। এতে হজমশক্তি তো বাড়বেই, সঙ্গে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও কমবে। এর পরে যে ভারী খাবার খাবেন, তাতে শাক-সব্জির পরিমাণ বেশি রাখুন।

আরও পড়ুন

Advertisement