Advertisement
২০ এপ্রিল ২০২৪
Memory

পড়া মনে রাখতে পারছে না? আপনার শিশুর স্মৃতিশক্তি বাড়াতে কী খাওয়াবেন?

কিছু খাবার একেবারে বাদ দিতে পারেন। কিছু জিনিস যোগ করতে পারেন।

পড়ায় মন বসাতে চাই পাতেও বদল।

পড়ায় মন বসাতে চাই পাতেও বদল। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২১ ১৭:১৬
Share: Save:

করোনার কারণে শিশুদের স্কুলে ক্লাস করার অভ্যাসটা অনেকটা বদলে গিয়েছে। অনলাইন ক্লাস, সহপাঠীদের সঙ্গে পড়া নিয়ে বিশেষ কথা বলতে না পারা, তার মধ্যে গৃহবন্দি জীবন— সব মিলিয়ে জোরদার প্রভাব পড়ছে পড়াশোনা এবং মনের উপর। স্মৃতিশক্তিও হ্রাস পাচ্ছে অনেকের ক্ষেত্রে।

এই পরিস্থিতি সামাল দেওয়ার জন্য, শিশুর স্মৃতিশক্তি মজবুত রাখতে ওর খাবারে আলাদা করে নজর দিতে পারেন। কিছু খাবার একেবারে বাদ দিতে পারেন। কিছু জিনিস যোগ করতে পারেন। দেখে নেওয়া যাক, সেগুলি কী কী।

বাদ দেবেন: অতিরিক্ত তেলে ভাজাভুজি প্রথমেই বাদ। তার সঙ্গে বাদ অতিরিক্ত মিষ্টিও। যেমন অতিরিক্ত মিষ্টি বিস্কুট, চকোলেট, কেকের মতো জিনিস। এগুলি হজম করতে প্রচুর শক্তিক্ষয় হয়। তাতে মস্তিষ্কের কাজে বাধা পড়ে। বিশেষ করে পরীক্ষার সময় এগুলি থেকে আপনার শিশুকে দূরে রাখতে হবে।

যোগ করবেন: ওর রোজকার খাবারের তালিকায় কাঠবাদাম বা আমন্ড, আখরোট, কিসমিসের মতো শুকনো ফল রাখুন। সঙ্গে কলা বা কমলালেবুর মতো ফলও পারলে ওকে দিন রোজ। নিয়মিত খাওয়ান ডিম, দই।

তার সঙ্গে: মনে রাখবেন, শরীর শুকিয়ে গেলে হ্রাস পায় স্মৃতিশক্তি। মন দিয়ে পড়াশোনা করার ক্ষেত্রেও সমস্যা হয়। পরীক্ষার সময় তো বটেই, এখনও ওকে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে জল দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Memory Child Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE