Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Nap: কাজের ফাঁকে মিনিট কুড়ি ঘুমিয়ে নেওয়া অভ্যাস? কী হচ্ছে এর ফলে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৩ নভেম্বর ২০২১ ১৭:৫৩
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

টানা কাজ করতে করতে ক্লান্ত হয়ে পড়লে কী করেন? অনেকেই বলবেন এক কাপ কফি কিংবা অন্য কোনও গরম পানীয় নিয়ে কিছুটা সময় কাটান। কেউ বা একটু হাঁটাহাঁটি করেন। কিন্তু এ সবের কোনও কিছুরই প্রয়োজন নেই। বরং কয়েক মিনিট ঘুমিয়ে নিতে পারেন। এর মতো ‌কাজের অভ্যাস কমই হয়। এক বারে অনেকটা কর্মক্ষমতা বাড়ানোর জন্য এর চেয়ে বেশি কার্যকর উপায় কমই আছে।

অনেকেই বলে থাকেন, এক বার ঘুমিয়ে পড়লে কাজের ক্ষতি হয়ে যাবে। কাজের মাঝে আধ ঘণ্টা ঘুমালেই সেই ঘুম গাঢ় হয়ে যায়। এর ফলে ঘুমের মাঝে উঠতে অসুবিধা হয়। আর যদি বা উঠে পড়লেন, তা হলেও নতুন করে কাজে মন বসানো কঠিন হয়।কারও কারও আবার বক্তব্য কাজের মাঝে এমন ঘুমের অভ্যাস রাতের ঘুম নষ্টও করতে পারে। তার প্রভাবও পড়বে শরীরের উপর। কিন্তু বিশেষজ্ঞেরা অন্য কথাই বলছেন। ক্ষণিকের ঘুমই বাড়াতে পারে কাজের ক্ষমতা।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


কত ক্ষণ ঘুমাবেন?

কাজের মাঝে দশ থেকে কুড়ি মিনিট ঘুমালে শরীরের কোনও ক্ষতি হয় না। বরং টানা কাজ করার একঘেয়েমি কেটে যায়। কাজে মনোযোগ বাড়ে। ক্লান্তি একেবারে কেটে যায়। মন ভাল হয়। সব মিলে তাড়াতাড়ি কাজ হয়। ‘সাইকিয়াট্রি অ্যান্ড ক্লিনিক্যাল নিউরোসায়েন্সেস’ পত্রিকায় ১৯৯৮ সালে প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়েছে, কাজের ফাঁকে দুপুরের দিকে মিনিট কুড়ি ঘুমিয়ে নেওয়া গেলে শরীর ঝরঝরে হয়। তাতে সবচেয়ে ভাল হয় কাজ।

আরও পড়ুন

Advertisement