Advertisement
২৬ এপ্রিল ২০২৪
smoking

Smoking: বন্ধুর ত্বক মসৃণ দেখাচ্ছে? জেনে নিন কত দিন আগে ধূমপান ছেড়েছে

ধূমপানের প্রভাবে শরীরে ভিতরে যেমন অনেক ধরনের অস্বস্তি তৈরি হতে পারে, তেমন তার ছাপ পড়ে চেহারাতেও। ত্বকের ক্ষতি করে এই অভ্যাস।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২১ ১৭:৫৮
Share: Save:

অবশেষে ধূমপান ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন। ফুসফুসের জোর বাড়বে। প্রতিরোধশক্তি বাড়বে। অনেক ধরনের রোগের আশঙ্কা কিছুটা দূরে থাকবে। চোখ ভাল থাকবে। এ সব কথা হয়তো জানতেন। সে কারণেই ধূমপান ছাড়ার ইচ্ছাও হয়েছে। কিন্তু তার সঙ্গে আরও একটি বড় পাওনা থাকে। তা হল রূপ। ধূমপান ছাড়ার পরে অনেকেরই চেহারায় তা প্রকাশ পায়। ত্বক-চুল সুন্দর হয়ে ওঠে বলে খেয়াল করা গিয়েছে।

ধূমপানের প্রভাবে শরীরে ভিতরে যেমন অনেক ধরনের অস্বস্তি তৈরি হতে পারে, তেমন তার ছাপ পড়ে চেহারাতেও। ত্বকের ক্ষতি করে এই অভ্যাস। কিন্তু ধূমপান ছাড়ার কিছু দিনের মধ্যেই ফিরতে থাকে ত্বকের জেল্লা। ত্বকের উপরে তৈরি হওয়া কালচে দাগ সরে যায়। চেহারা হয়ে ওঠে ঝলমলে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

অতিরিক্ত ধূমপানের অভ্যাস থাকলে ওজন কমতে থাকে। চোখ-মুখ শুকিয়ে যায়। ধূমপান ছেড়ে দিলে কিছু দিনেই খানিকটা ওজন বাড়ে। তাতে তরতাজা দেখায় চেহারা।

মানসিক অবসাদও ডেকে আনে নিয়মিত ধূমপান। তার ছাপ বেশ স্পষ্ট ভাবেই পড়ে ত্বক ও চুলে। বছরের পর বছর টানা ধূমপান করে গেলে তাতে অনেকের মনের ভাব প্রকাশ পায় আচরণে। সব মিলে চেহারায় বদল ঘটে। ধূমপান ছাড়ার পরে ধীরে ধীরে সে সব থেকে মুক্তি মিলতে শুরু করে। তখন ত্বকের ঔজ্জ্বল্য ফিরতে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

smoking cigarettes health benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE