Advertisement
০২ মে ২০২৪
Menu Anxiety

রেস্তরাঁয় গিয়ে এত খাবারের নাম দেখে কী খাবেন ঠিক করতে পারেন না? ‘মেনু অ্যাংজ়াইটি’ হতেই পারে

আগে থেকে ঠিক থাকলেও রেস্তরাঁয় গিয়ে হাতে মেনু পাওয়ামাত্রই কেমন যেন চোখ ধাঁধিয়ে যায়। কোনটা ছেড়ে কোনটা খাবেন, বুঝে উঠতে পারেন না।

What is menu anxiety and why Gen Z is suffering from it.

‘মেনু অ্যাংজ়াইটি’ কী? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২৩ ১৪:১০
Share: Save:

বন্ধুদের সঙ্গে রেস্তরাঁয় খেতে যাওয়ার কথা। খাবার নিয়ে খুব একটা পরীক্ষা-নিরীক্ষা করতে পছন্দ করেন না অনেকেই। তাই নতুন কিছু না বেছে চোখ বন্ধ করে বিরিয়ানিতে এসে থামেন। আগে থেকে ঠিক থাকলেও রেস্তরাঁয় গিয়ে হাতে মেনু পাওয়ামাত্রই কেমন যেন চোখ ধাঁধিয়ে যায়। কোনটা ছেড়ে কোনটা খাবেন, বুঝে উঠতে পারেন না। আবার ‘মাল্টিকুইজ়িন’ রেস্তরাঁয় গিয়ে কোন দেশি খাবার খাবেন, তা বুঝতেও সমস্যায় পড়েন অনেকে। সাম্প্রতিক একটি গবেষণা বলছে, এই সমস্যা মূলত তরুণ প্রজন্মের। ব্রিটেনের একটি ফুড চেন সংস্থা এই উপসর্গের নাম দিয়েছে ‘মেনু অ্যাংজ়াইটি’।

বিট্রেনের ওই ফুড চেন ‘প্রেজ়ো’ বিভিন্ন রেস্তরাঁয় প্রায় দু’হাজারেরও বেশি মানুষের উপর সমীক্ষা করে। সেখানেই দেখা যায়, ১৮ থেকে ২৪ বছর বয়সিদের মধ্যে প্রায় ৩৪ শতাংশই এই অসুখের শিকার। খাবার অর্ডার করার সময়ে অন্যের সাহায্য নেওয়ার প্রবণতা তাঁদের মধ্যে সবচেয়ে বেশি। আবার, কোন খাবারটি কেমন খেতে বা কার সঙ্গে কোন খাবারটির জুটি ভাল জমবে, তা ঠিক করতে না পারলে রেস্তরাঁর কর্মীদের সাহায্য নিয়ে, তাঁদের পছন্দ মতো খাবার অর্ডার করেন অনেকে। একটি প্রতিবেদনে বলা হয়েছে, বাইরে খাওয়ার প্রবণতা এখন এতটাই বেড়ে গিয়েছে, মানুষের হাতে এত বিকল্প রয়েছে যে, সেখান থেকে নির্দিষ্ট একটি জিনিস বেছে নিতে বেশ বেগ পেতে হচ্ছে। আবার, অচেনা কোনও খাবার অর্ডার দিয়ে খেতে না পারলে সেই খাবার এবং টাকা— দু’টিই নষ্ট হবে সেই ভাবনাও কাজ করে মাথার মধ্যে। প্রাথমিক ভাবে ‘মেনু অ্যাংজ়াইটি’র নেপথ্যে এই সব বিষয় থাকতে পারে বলে মনে করেন মনোবিদেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

anxiety Menu Anxiety menu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE