Advertisement
০২ মে ২০২৪
Pink WhatsApp

গোলাপি হোয়াট্‌সঅ্যাপ ডাউনলোড করেছেন? কোন বিপদ ওত পেতে আছে জানেন?

সম্প্রতি ‘পিঙ্ক’ হোয়াটস্‌অ্যাপ নামক জালিয়াতি নজরে এসেছে সাইবার কর্তাদের। আপডেট করতে বলার ছলে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে হ্যাকাররা।

Symbolic Image.

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২৩ ১৭:২১
Share: Save:

স্কুলের বন্ধুদের হোয়াট্‌সঅ্যাপ গ্রুপে হঠাৎই একটা লিঙ্ক চোখে পড়ল। নীচে ইংরেজি হরফে গোটা গোটা অক্ষরে লেখা হোয়াট্‌সঅ্যাপের রং গোলাপি করতে চাইলে ক্লিক করুন এই লিঙ্কে। উৎসাহিত হয়ে আপনিও তাতে ক্লিক করে ফেললেন। তার পরেই যে, কী বিপদ ঘনিয়ে আসছে, তা নিজেই জানেন না। ফোনের গোপনীয় তথ্য তো বটেই, এমনকি ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্যও চুরি হয়ে যেতে পারে। সম্প্রতি ‘পিঙ্ক’ হোয়াটস্‌অ্যাপ নামক এই জালিয়াতি নজরে এসেছে সাইবার কর্তাদের।

বিভিন্ন হোয়াট্‌সঅ্যাপ গ্রুপে, ব্যক্তিগত হোয়াট্‌সঅ্যাপেও এই গোলাপি লিঙ্ক পাঠানো হচ্ছে। সেখানে হোয়াট্‌সঅ্যাপ আপডেট করার কথা বলা হচ্ছে। অনেকেই তা না বুঝে করছেন। লিঙ্কে ক্লিক করতেই ফোনের সব তথ্য চলে যাচ্ছে হ্যাকারদের কাছে। ‘পিঙ্ক হোয়াট্‌সঅ্যাপ’ নামক অ্যাপটি সম্পূর্ণ ভুয়ো। এই হোয়াট্‌সঅ্যাপ ডাউনলোড করিয়ে ব্যবহারকারীদের ফোনে বিপজ্জনক ম্যালওয়ার ভাইরাস প্রবেশ করানো হচ্ছে।

তবে এই জালিয়াতি কারবার যে একেবারে নতুন, তা নয়। বছর দুয়েক আগেও এই বিষয়টি নিয়ে শোরগোল পড়ে গিয়েছিল। বিষয়টি সকলের নজরে আসায় অনেকেই সতর্ক হয়ে গিয়েছিলেন সেই সময়। আবার নতুন করে শুরু হয়েছে এই জালিয়াতি। সাইবার ক্রাইম ব্রাঞ্চের তরফে সকলকে সতর্ক এবং সচেতন থাকার কথা বলা হয়েছে। এই জালিয়াতি থেকে নিজেকে দূরে রাখবেন কী ভাবে?

১) হোয়াট্‌সঅ্যাপে কোনও লিঙ্ক এলে সঙ্গে সঙ্গেই ক্লিক করবেন না। লিঙ্কটি আদৌ সুরক্ষিত কি না, তা বুঝতে না পারলে অচেনা নম্বর থেকে আসা কোনও লিঙ্কে ঢোকার দরকার নেই।

২) হোয়াট্‌সঅ্যাপ আপডেট করুন গুগল প্লেস্টোর কিংবা অন্যান্য বিশ্বাসযোগ্য অ্যাপ থেকে। অচেনা লিঙ্কের মাধ্যমে হোয়াট্‌সঅ্যাপ আপডেট করার কোনও প্রয়োজন নেই।

৩) হোয়াট্‌সঅ্যাপ আপডেট করার দরকার হলে অনেক সময় সংস্থার তরফে মেল আসে। তেমন কোনও মেল যদি না পেয়ে থাকেন, তা হলে কোনও লিঙ্কে ক্লিক করে হোয়াট্‌সঅ্যাপ আপডেট করার দরকার নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WhatsApp Pink
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE