Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Salt

ফুসফুসের বহু সমস্যার সমাধান করে দিতে পারে নুন

নুনের থেরাপি বা ‘সল্ট থেরাপি’ ফুসফুসের নানা সমস্যার সমাধান করে বলে মত অনেকের। এর পাশাপাশি ত্বকের নানা রোগও সারাতে পারে সল্ট থেরাপি।

শ্বাসের সমস্যার সমাধান করতে পারে নুন।

শ্বাসের সমস্যার সমাধান করতে পারে নুন।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২১ ১৫:৫৮
Share: Save:

হালে খুব জনপ্রিয় হয়েছে একটি শব্দবন্ধ। ‘সল্ট থেরাপি’। বা নুনের থেরাপি। অনেকের দাবি, এতে নাকি শ্বাসের সমস্যার উপশম হয়। কিন্তু সেই দাবি কত দূর সত্যি? কী বলছে বিজ্ঞান?

নুনের থেরাপি বা ‘সল্ট থেরাপি’ ফুসফুসের নানা সমস্যার সমাধান করে বলে মত অনেকের। এর পাশাপাশি ত্বকের নানা রোগও সারাতে পারে সল্ট থেরাপি। এমনকি অনেকের মত, উদ্বেগ বা অবসাদের সমস্যার নিরাময়ও হতে পারে এতে।

নুনের থেরাপির প্রকারভেদ: সাধারণত দু’রকম ভাবে সল্ট থেরাপি করা হয়। একটি শুকনো, অন্যটি আর্দ্র।

শুকনো থেরাপি: এ ক্ষেত্রে কৃত্রিম ভাবে তৈরি করা নুনের ঘরে কাউকে বসানো হয়। ভিতরকার বাতাসে থাকা নুন শ্বাসের সঙ্গে তাঁর ফুসফুসে যায়। ফুসফুসের নানা রোগ প্রতিরোধ করে এবং শ্বাসনালির মিউকাস পরিষ্কার করে শ্বাসপ্রশ্বাসের পথ পরিষ্কার করে। নোনা বাতাস ত্বকের মধ্যে প্রবেশ করে, সেখানকার নানা সংক্রমণও আটকায়।

আর্দ্র বা ভিজে থেরাপি: এই ভাবে নুনের থেরাপি নেওয়াটা নতুন কিছু নয়। নুন জলে কুলকুচি করা বা স্নানের জলে নুন মিশিয়ে, তা দিয়ে স্নান করা এর মধ্যে পড়ে।

তবে মনে রাখা দরকার, এই থেরাপির সাহায্য নেওয়ার আগে অবশ্যই চিকিৎকের পরামর্শ নিতে হবে। বিশেষ করে শুকনো নুনের থেরাপিতে কত ক্ষণ থাকা উচিত, তা চিকিৎসকের থেকে ভাল করে জেনে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Salt lungs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE