Advertisement
২৬ এপ্রিল ২০২৪
News Paper

Fun Facts: সংবাদপত্রে প্রতি পৃষ্ঠার নীচে চারটি রঙিন বিন্দু থাকে কেন জানেন

খবরের কাগজ পড়তে গিয়ে লক্ষ করলে দেখা যাবে কাগজের প্রতি পৃষ্ঠার নীচের দিকে চার রঙের চারটি বিন্দু থাকে। এর কারণ কী?

ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২২ ১৩:১২
Share: Save:

সকালে উঠে ধোঁয়া ওঠা গরম চা আর খবরের কাগজ হাতে না পেলে বাঙালির ঘুম যেন কাটতেই চায় না। সারা দিন ব্যস্ততায় ডুবে যাওয়ার আগে তাড়াহুড়োয় খবরের কাগজে চোখ বুলিয়ে নেন অনেকে। ব্যস্ততা থাকায় সব খবর সব সময় খুঁটিয়ে পড়াও হয় না। অনেক কিছু বাদ চলে যায়। কিন্তু খবরের কাগজ পড়তে গিয়ে লক্ষ করলে দেখা যাবে, কাগজের প্রতি পৃষ্ঠার নীচের দিকে চার রঙের চারটি বিন্দু থাকে। কাগজের নীচে এই চারটি রঙের বিন্দু সি, এম, ওয়াই এবং কে ক্রমান্বয়ে সাজানো থাকে। সি-এর মানে ক্রেয়ন, এম-এর অর্থ ম্যাজেন্টা, ওয়াই-এর অর্থ ইয়েলো এবং কে-এর অর্থ ব্ল্যাক।

প্রসঙ্গত খবরের কাগজের ক্ষেত্রে ‘আরজিবি’ এবং ‘সিএমওয়াইকে’—এই দুটি পদ্ধতি ব্যবহার করা হয়। এখানে ‘আরজিবি’-এর মানে হল লাল, সবুজ ও নীল। আরজিবি হল সিএমওয়াইকে-এর বিপরীত রং।

সহজ ভাবে বলতে গেলে এই বিন্দুগুলি দেওয়ার কারণ হল যে, পত্রিকার মুদ্রণ পরিষ্কার কি না। মুদ্রণের সময়, যদি এই চারটি বিন্দু একই সারিতে না আসে অর্থাৎ যদি সেগুলি একে অপরের উপর বিন্যস্ত থাকে তবে এর অর্থ খবরের কাগজের মুদ্রণ ঠিক পরিষ্কার নয়। সংবাদপত্রের প্রতিটি পৃষ্ঠা দেখে সব সময় যাচাই করা সম্ভব হয় না। তাই এই বিন্দুগুলি দেখে বোঝা হয় যে কাগজের মুদ্রণ স্পষ্ট না কি অষ্পষ্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

News Paper
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE