Advertisement
২৫ এপ্রিল ২০২৪
marriage

Marriage: কোন বয়সের আগে বিয়ে করলে সবচেয়ে বেশি ঝগড়া হবে, বলে দেবে অঙ্কের ফর্মুলা

কোন বয়সে বিয়ে করবেন সেটা সম্পূর্ণ দু’জন মানুষের ব্যক্তিগত ব্যাপার। কিন্তু অঙ্কের ফর্মুলা কি সেই সিদ্ধান্ত নিতে পারে?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২১ ১৩:৩৭
Share: Save:

কোন বয়সে বিয়ে করবেন, সেটা আপনার ব্যক্তিগত সিদ্ধান্ত। সেই বিয়ে কতটা সফল হবে, সেটা নির্ভর করবে আপনার আর আপনার সঙ্গীর ঘনিষ্ঠতা এবং বোঝাপড়ার উপর। তবে হালের গবেষণা বলছে, অঙ্কবিদরা একটি ফর্মুলা বার করেছেন, যা বলে দিতে পারবে কোন বয়সে বিয়ে করা আদর্শ।

কী ফর্মুলা

টম গ্রিফিথ্‌স এবং ব্রায়ান ক্রিশচিয়ান তাঁদের বই ‘‘অ্যালগোরিদ্‌মস টু লিভ বাই: দ্য কম্পিউটার সায়েন্স অফ হিউম্যান ডিসিশনস’এ এমন একটি ফর্মুলার কথা উল্লেখ করেছেন, যা বলে দেবে কোন বয়সে বিয়ে করা সবচেয়ে ঠিক সময়। তাঁদের ফর্মুলা অনুযায়ী ২৬ বছর বয়সে বিয়ে করলে সবচেয়ে বেশি সফল হবে সেই বিয়ে।

তাঁদের ফুর্মুলার পিছনে যুক্তি একদম অন্য রকম। ধরুন আপনি ঠিক করেছেন ৪০ বছরের মধ্যে কিছু কাজ শেষ করে ফেলতে হবে। নির্ধারিত লক্ষ্যের ৩৭ শতাংশ শেষ করে ফেলতে পারলেই বিয়ে করে ফেলা উচিত বলে তাঁদের মত। ধরুন ১৮ থেকে ৪০ বছরের মধ্যে কিছু একটা করবেন ঠিক করেছেন, তা হলে ২২ বছর বয়স বিয়ের জন্য আদর্শ বলে ধরে নেওয়া হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২৬ বছর বয়সের আগে বিয়ে করলে কী হবে

টম এবং ব্রায়ানের মতে ২৬ বছরের আগে বিয়ে করলে সেই দম্পতির মধ্যে সবচেয়ে বেশি ঝগড়া হবে। কথায় কথায় তর্ক লেগে যাবে। তবে অনেকেই এই থিয়োরি মানতে নারাজ। তাঁদের মতে ২০ থেকে ৮০ বছর বয়সের মধ্যে সকলের মধ্যেই কমবেশি নানা ধরনের বদল আসে। পছন্দ-অপছন্দ বদলে যেতে পারে ২৬ বছরের পরও। তাই অন্য অনেক গবেষণায় দাবি করা হয়েছে ২৮ থেকে ৩২ বছরের মধ্যে বিয়ে করলে দীর্ঘ দিনে সুখী হবে সেই জুটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Couple marriage Relationship Wedding
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE