Advertisement
০২ মে ২০২৪
Dhanteras 2023

ধনতেরসের দিন সোনা কেনা কেন লাভজনক?

ভারতীয়দের মধ্যে সোনার গুরুত্ব অপরিসীম। সোনাকে সম্পদ, বিশুদ্ধতা এবং নিরাপত্তার প্রতীক হিসাবে গণ্য করা হয়। ধনতেরসে সোনা কেনা কেন লাভজনক?

Image of Buying Gold.

ধনতেরসে সোনা কেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২৩ ১০:৫২
Share: Save:

কালীপুজোর দু’দিন আগে ধনতেরস উৎসব ঘিরে ইদানীং এক শ্রেণির বাঙালির মধ্যেও বেশ উত্তেজনা চোখে পড়ছে। ধনতেরস কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে পালন করা হয়। সে দিন নতুন বাসন, অলঙ্কার, ঝাঁটা কেনার ধুম শুরু হয় বাজারে বাজারে। সোনার দোকানগুলিতে গয়না কেনার জন্য ভিড় উপচে পড়ে। কেন ওই দিন সোনা কেনা হয়?

ভারতীয়দের মধ্যে সোনার গুরুত্ব অপরিসীম। সোনাকে সম্পদ, বিশুদ্ধতা এবং নিরাপত্তার প্রতীক হিসাবে গণ্য করা হয়। ধনতেরসে সোনা কেনা কেন লাভজনক?

১) অনেকের মতে, ধনতেরসের দিন সোনা কিনলে ধনদেবী লক্ষ্মীর আশীর্বাদ পাওয়া যায়। ঘরে সমৃদ্ধি আনতে তাই অনেকেই সোনার গয়না কেনেন। অনেকের মনে ওই দিন সোনা কিনলে বাড়ির শ্রীবৃদ্ধি হবে।

সোনার দোকানগুলিতে ধনতেরসের দিন গয়না কেনার জন্য ভিড় উপচে পড়ে।

সোনার দোকানগুলিতে ধনতেরসের দিন গয়না কেনার জন্য ভিড় উপচে পড়ে। ছবি: সংগৃহীত।

২) সোনা সব সময়েই একটি নিরাপদ এবং নির্ভরযোগ্য বিনিয়োগ হিসাবে বিবেচিত হয়। সোনার দাম সময়ের সঙ্গে সঙ্গে বৃদ্ধি পায়। তাই সোনায় বিনিয়োগ করা সব সময়েই বুদ্ধিমানের কাজ। তাই ভবিষ্যতের কথা ভেবে ওই দিন সোনায় বিনিয়োগ করাই যায়।

৩) সোনার গয়না কিনতে হলে ধনতেরসের দিনটি বেছে নেওয়া আরও একটি কারণে লাভজনক। ওই দিন বিভিন্ন দোকানে সোনার গয়নার মজুরির উপর বড় অঙ্কের ছাড় দেওয়া হয়। তাই ওই দিন গয়না কিনলে খরচ অনেকটাই কম হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE