Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Pressure cooker: কোন খাবারগুলি প্রেসার কুকারে করলে বিপদ ঘটতে পারে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩০ জুলাই ২০২১ ২২:০৯
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সময় বাঁচাতে আমরা অনেকেই এখন প্রেসার কুকারে বেশির ভাগ রান্না সেরে ফেলি। কম সময়ে যে কোনও রান্না তৈরি হয়ে যায়। খুব বেশি নজর রাখতেও হয় না। তাই প্রেসার কুকারে রান্না করতে পছন্দ করেন অনেকে। কিন্তু সব রান্না এই পাত্রে করলে সমস্যায় পড়তে পারেন। কোন ধরনের খাবার রান্নার সময়ে প্রেসার কুকার এড়িয়ে যাওয়া উচিত, জেনে নিন।

ডিম সিদ্ধ

ডিম সিদ্ধ করার জন্য কখনই প্রেসার কুকার ব্যবহার করা উচিত নয়। একটি খোলা পাত্রে জল ফুটিয়ে তাতে ডিম সিদ্ধ করে নিন। প্রেসার কুকার ব্যবহার করলে ডিম ফেটে কেলঙ্কারি ঘটে যেতে পারে।

Advertisement

দুধ

দুধ অল্পতেই ফুটে উঠে উপচে পড়ে। তাই দুধ দিয়ে তৈরি যে কোনও রান্না, যেমন পায়েস বা সুজির পায়েসের মতো খাবার প্রেসার কুকারের তৈরি করবেন না। সিটি দিয়ে দুধ বেরিয়ে গিয়ে উপচে প়ড়ে গ্যাসের আঁচ বন্ধ হয়ে যেতে পারে। বার্নারের ফুটো ভরে বন্ধ হয়ে যেতে পারে। পরে গ্যাসের আঁচ ঠিক করে বেরোবে না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


মাছ

মাছ রান্না করতে খুব বেশি সময় লাগে না। তাই কড়াইয়ে রাঁধাই ভাল। প্রেসারে রান্না করলে মাছের পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। তাই কুকারে রান্না করবেন না।

সব্জি

অনেক সব্জি সিদ্ধ হতে দেরি লাগে বলে আমরা কুকারেই চাপিয়ে দিই। এতে তাড়াতাড়ি রান্না হয়ে গেলেও সব্জির পুষ্টিগুণ অনেকটাই নষ্ট হয়ে যায়। অনেক ভিটামিন, খনিজের মতো পুষ্টিগুণ সম্পূর্ণ ভাবে হারিয়ে যায় খুব বেশি প্রেশারে রান্না করলে। টাটকা সব্জি স্বাদও বদলে যেতে পারে এই রান্নায়।

প্রেসার কুকার ব্যবহার করার সময়ে যা মাথায় রাখবেন

১। প্রেসার কুকারের সিটি এবং ঢাকনা ভাল করে আটকেছে কিনা দেখে নিন

২। সিটি পুরো না পড়া পর্যন্ত কুকার খোলার চেষ্টা করবেন না।

৩। হয়ে গেলে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করে ভিতরের পুরো দম বেরিয়ে যেতে দিন। তারপর ঢাকনা খুলুন।

৪। রান্না হয়ে গেলে প্রেসার কুকার ধোওয়ার সময়ে ভাল করে দেখে নিন যেন ঢাকনার মুখ ও সিটি পুরো পরিষ্কার করা হয়।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement