Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

সদ্য গাছ লাগানোর শুরু করেছেন? যে ভুলগুলো একদম করবেন না

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৫ মে ২০২১ ১৮:০৯
গাছ লাগানোর আগে কয়েকটি বিষয় মাথায় রাখুন।

গাছ লাগানোর আগে কয়েকটি বিষয় মাথায় রাখুন।
ছবি: সংগৃহিত

বাড়ির বারান্দায় যাঁরা নতুন বাগান করছেন, বা ঘরে সদ্য ইনডোর প্ল্যান্ট রাখা শুরু করেছেন, তাঁদের অনেকেই অজান্তে কিছু ভুল করে ফেলেন। তাতে গাছের ক্ষতি হয়ে যায়। আবার অনেক গাছ মরেও যায়। সেগুলি কী, এক নজর দেখে নিন।

বেশি জল দেওয়া

বেশির ভাগ মানুষ মনে করেন, রোজ একটু করে জল দিলে গাছ ভাল থাকবে। ধারণাটা সম্পূর্ণ ভুল। বেশি জল দিলে বরং গাছের গোড়া পচে যাওয়ার সম্ভাবনা বেশি। কী করে বুঝবেন গাছের কখন জল প্রয়োজন? সবচেয়ে সহজ উপায় মাটিতে একটা আঙুল ঢুকিয়ে দেখুন। যদি কোনও মাটি লেগে থাকে, তার মানে এখন মাটি আর্দ্র। জলের প্রয়োজন নেই। যদি দেখেন, আঙুলে কিছুই লেগে নেই, তা হলে বুঝবেন এবার জল দেওয়ার সময় হয়েছে। খুব বড় টব হলে একটা চপস্টিক বা কাঠি ঢুকিয়ে দেখুন। ঠিক যেমন কেক বানানোর পর আমরা যেমন দেখি, পুরোটি বেক হয়েছে কিনা। খুব ছোট টব হলে তুলে দেখতে পারেন, কতটা ভারী লাগছে। খুব হালকা মানেই ফের জলের প্রয়োজন।

Advertisement

কম জল দেওয়া

গাছের যত্ন নিতে গেলে ধৈর্যের প্রয়োজন। জল দিলাম, আর পরের গাছে চলে গেলাম, এ রকম চলবে না। যতক্ষণ না দেখবেন টবের নীচ দিয়ে জল বেরতে দেখা যাচ্ছে, ততক্ষণ জল দিতে হবে। অনেক সময় জল বেরতে কয়েক সেকেন্ড সময়ও লাগে, তাই অপেক্ষা করতে হবে। পুরোটা জল না পেলে গাছ পুষ্টি পাবে না। তবে টবের নীচে জলটা যেন জমে না থাকে, সেটাও দেখতে হবে।

পাতা পরিষ্কার না করা

গাছের পাতায় নিয়মিত নোংরা পড়ে। বিশেষ করে যেগুলোর পাতা বড়। তাই মাঝে মাঝে ভিজে কাপড় দিয়ে পাতা মুছে দিতে হবে। নয়ত গাছ ঠিক করে খাবার বানাতে পারবে না। তা ছাড়াও গাছের পাতা নিয়মিত জলের স্প্রে করে স্নান করাতে পারেন।

বেশি আলোয় রাখা

বেশির ভাগ গাছ অনেক আলো পছন্দ করে। কিন্তু সরাসরি সূর্যের আলো পছন্দ করে না। কিছু মরসুমি গাছ আর ফুলের গাছ ছাড়া। গাছ কেনার সময় ভাল করে জেনে নিন কতটা আলো প্রয়োজন। চেষ্টা করুন ঘরের উজ্জ্বল কোণে গাছ রাখার।

শক্ত মাটি ভেঙে না দেওয়া

অনেক দিন থাকতে থাকতে গাছের টবের মাটি একদম শক্ত হয়ে যায়। সেখানে জল বা হাওয়া বাতাস কোনওটাই ভাল করে ঢোকে না। তাই হয় সেই টবে থেকে গাছ তুলে নতুন মাটিতে পুতে দিন। নয়ত মাঝে মাঝে মাটি কোনও ধারাল জিনিসের সাহায্য অল্প করে খুঁচিয়ে দিন। তবে খেয়াল রাখবেন যেন গাছের ক্ষতি না হয়।

বেশি সার দেওয়া

গাছের বাড়তি পুষ্টির প্রয়োজন বটে। তবে খুব বেশি সার দিলে খাদ্য তৈরি করার স্বাভাবিক ক্ষমতা হারিয়ে ফেলে গাছ। তাই কোন গাছের কতটা সার প্রয়োজন সেটা জেনে নিন।

আরও পড়ুন

Advertisement