Advertisement
০৪ মে ২০২৪
Elevator

লিফ্‌ট মাঝপথে হঠাৎ আটকে গেল? ভয় না পেয়ে কী ভাবে মুক্ত করবেন নিজেকে

অন্যান্য যন্ত্রের মতো লিফ্‌টেও যান্ত্রিক ত্রুটি দেখা দিতে পারে। অফিস বা নিজের বহুতল বাড়িতে প্রায় সকলেই লিফ্‌ট ব্যবহার করেন। কোনও দিন হঠাৎ যদি লিফ্‌টে আটকে পড়েন, কী করবেন?

What To Do When Trapped In An Elevator.

লিফ্‌টে আটকা পড়লে কী করবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৩ ১৭:৪০
Share: Save:

বহুতল অফিসের উপরতলায় অফিস। সিঁড়ি দিয়ে উঠতে পরিশ্রম এবং সময়ের ক্ষয়, দুই-ই হবে। অগত্যা সময় বাঁচাতে সিঁড়ির বদলে লিফট্‌ ব্যবহার করেন বেশির ভাগই। শপিং মলেও চলমা সিঁড়ি থাকা সত্ত্বেও লিফ্‌টে চড়তেই বেশি স্বচ্ছন্দ অনেকে। কিন্তু অন্যান্য যন্ত্রের মতো লিফ্‌টেও যান্ত্রিক ত্রুটি দেখা যেতে পারে। তা ছা়ড়া বিদ্যুত চালিত লিফ্‌ট লোডশোডিং হলেও থেমে যেতে পারে। অফিসে নিজের জায়গায় পৌঁছনোর পথে হঠাৎ যদি লিফ্‌টে আটকে পড়েন, কী করবেন?

১) লিফ্‌টে আটকে পড়লে প্রথমেই মাথা শান্ত এবং স্থির রাখা জরুরি। কারণ, এমন পরিস্থিতিতি অনেকেই ভয় পেয়ে ভুল সিদ্ধান্ত ফেলেন। তাতে আরও হিতে বিপরীত হতে পারে। অনেকেই আছেন যাঁরা ‘ক্লস্ট্রোফোবিক’। বদ্ধ জায়গার প্রতি আপনার যদি কোনও ভীতি থাকে তা হলে ব়ড় একটা শ্বাস নিন। চিন্তা না করে কী ভাবে এই পরিস্থিতি থেকে বেরোবেন?

২) লিফ্‌ট চলতে চলতে হঠাৎ বন্ধ হয়ে যায় এবং আলো নিভে যায়, তা হলে ভয় না পেয়ে মোবাইলের আলো জ্বালিয়ে নিন। মোবাইলের আলোয় দেখুন দরজা খোলার কোনও সুইচ আছে কি না। সুইচে চাপ দিয়ে যদি দেখেন দরজা খোলা যাচ্ছে, তা হলে তাড়াহুড়ো করে নামতে যাবেন না। লিফ্‌ট আদৌ কোনও সমতলে আছে কি না, সেটা এক বার দেখে নিয়ে তবেই নামুন।

What To Do When Trapped In An Elevator.

লিফ্‌টে আটকে পড়লে প্রথমেই মাথা শান্ত এবং স্থির রাখা জরুরি। ছবি: সংগৃহীত।

৩) লিফ্‌টের দরজা যদি কোনও ভাবেই খোলা সম্ভব না হয়, তাহলে দরজার পাশে থাকা অ্যালার্ম এক বার বাজিয়ে দেখুন। এখন প্রায় সব লিফ্‌টেই ইন্টারকম অথবা স্পিকার থাকে। সে ক্ষেত্রে আটকে পড়লে বাইরে কারও সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করুন।

৪) আজকাল সব লিফ্‌টেই ‘এআরডি’ (অটোমেটিক রেসকিউ সার্ভিস) থাকে। যার কাজ হল কোনও কারণে লিফ্‌ট চলা বন্ধ হয়ে গেলে, নিজে থেকেই কোনও একটি তলায় এসে নামবে, দরজাও খুলে যাবে। এমন সুবিধা থাকলে ভয় পাওয়ার কোনও কারণ নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Elevator Lifestyle Tips Life Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE