Advertisement
২৬ এপ্রিল ২০২৪
cats

গ্রীষ্মে পোষ্য বিড়ালকে ভাল রাখতে কী কী খেতে দেবেন?

পশুচিকিৎসকরা বলে দিচ্ছেন এমনই কয়েকটি খাবারের নাম, যেগুলি এই গ্রীষ্মে আপনার আদরের বিড়ালকে ভাল রাখবে।

গরমে বিড়ালের পাতে কী?

গরমে বিড়ালের পাতে কী?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২১ ১০:১৮
Share: Save:

ক্রমশ গরম বাড়ছে। এই গরমে আপনার বাড়ির পোষ্য বিড়ালকে নিয়ে চিন্তায় আছেন? ভাবছেন ওকে কী খেতে দেবেন? পশুচিকিৎসকরা বলে দিচ্ছেন এমনই কয়েকটি খাবারের নাম, যেগুলি এই গ্রীষ্মে আপনার আদরের বিড়ালকে ভাল রাখবে।

বিড়ালের জন্য প্যাকেট-জাত শুকনো খাবার পাওয়া যায়। চিকিৎসকের পরামর্শে সেই খাবার খাওয়াতে পারেন। কিন্তু এর বাইরে রয়েছে ঘরোয়া কিছু খাবার। যা আপনার বিড়ালকে ভাল রাখবে তীব্র গরমের সময়েও।

পালং শাক আর ভাত: পালং শাক সিদ্ধ আর ভাত বিড়ালের জন্য খুব ভাল। পালংয়ে থাকা ভিটামিন বিড়ালের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ১ ভাগ পালংয়ের সঙ্গে ৪ ভাগ ভাত মিশিয়ে ওকে খেতে দিন। দেওয়ার আগে জল মিশিয়ে একটু ভেজা ভেজা করে নিলে ভাল। তবে এই খাবার দেবেন কি না, তা চিকিৎসকের থেকে জেনে নিন ভাল করে। কারণ কিডনির সমস্যা আছে এমন বিড়ালের জন্য এই খাবার সমস্যা সৃষ্টি করতে পারে।

ডিম আর ভাত: সিদ্ধ ডিম থেকে হলুদ অংশ বাদ দিয়ে শুধু সাদা অংশ থেঁতো করে গুঁড়িয়ে নিন। ভাতের সঙ্গে সেই ডিমের সাদা অংশ মিশিয়ে নিয়ে বিড়ালকে খেতে দিন। ডিমের প্রোটিন বিড়ালের পুষ্টির চাহিদা অনেকটা মেটাবে।

মাংসের জলের বরফ কিউব: মুরগির মাংস সিদ্ধ করা জল বিড়ালের জন্য ভাল। তবে মনে রাখবেন, এতে নুন বা কোনও মশলা যেন না থাকে। এই জল ফ্রিজের আইস ট্রে-তে রেখে জমিয়ে নিন। জমে বরফের কিউব তৈরি হয়ে গেলে, তা আপনার বিড়ালকে দিন। এটা ওর পেটের জন্য ভাল, পুষ্টির জন্যও ভাল।

তরমুজের টুকরো: তরমুজ বিড়ালের শরীরের জলের চাহিদা কিছুটা মেটায়। তবে প্রচুর পরিমাণে তরমুজ বিড়ালের ক্ষতি করতে পারে। তাই তরমুজ খাওয়ানোর আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। আরও একটা কথা মনে রাখতে হবে। তরমুজ দেওয়ার আগে তা থেকে বাদ দিতে হবে সব বীজ। এই বীজ বিড়ালের পেটের জন্য ক্ষতিকারক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Summer Season cats
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE