Advertisement
২৭ এপ্রিল ২০২৪
boss

Work Tips: কর্মক্ষেত্রে সকলের সঙ্গে বন্ধুর মতো মেশেন? তবু কোন ধরনের কথা বলবেন না

কাজের জায়গার কিছু নিয়ম রয়েছে। রোজের জীবনে সে সব নিয়ম মেনে চলুন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২১ ২০:৫৮
Share: Save:

বছরের পর বছর এই অফিসে কাজ করছেন। স্বাভাবিক ভাবেই অনেকে বন্ধুর মতো ঘনিষ্ঠ। এমনকি, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গেও সম্পর্ক অনেক সহজ হয়ে গিয়েছে। পরিবার থেকে খাওয়াদাওয়া, নানা বিষয়ে আলোচনা হয়। হয়তো বা কখনও সকলে মিলে একসঙ্গে বেড়াতেও গিয়েছেন। কিন্তু কাজের জায়গার কিছু নিয়ম রয়েছে। রোজের জীবনে সে সব নিয়ম মেনে চলুন। না হলে কর্মক্ষেত্রে সমস্যা বাড়ার আশঙ্কা থাকে।

কোন বিষয়ে বিশেষ ভাবে নজর দেবেন?

১) কাজে কোনও ভুল করলে তা মেনে নিন। আবার তেমন কোনও পদক্ষেপ করবেন না, আশ্বাস দিন। ‘কোনও ব্যাপার না’, ‘এ এমন কিছু নয়’ — এ ধরনের বক্তব্য রাখবেন না। তাতে সকলের মনে হতে পারে বিষয়টি আপনার কাছে গুরুত্ব পেল না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) ঊর্ধ্বতন কর্তৃপক্ষ কোনও কাজ দিলে কখনও তা আপনার কাজ নয়, এমন বলবেন না। এতে কাজে ফাঁকি দেওয়ার প্রবণতা প্রকাশ পায়। যদি তিনি আপনাকে কোনও কাজ করতে বলে থাকেন, তবে তা ভেবেই বলেছেন। তাঁর ভাবনাকে সম্মান জানান।

৩) কথায় কথায় অন্যের ভুল ধরবেন না। নিজের কাজে মন দিন। অন্যের নিন্দা করার অভ্যাস কখনওই ভাল চোখে দেখেন না কর্তৃপক্ষ। তাতে আপনার আচরণই প্রশ্নের মুখে পড়ে।

৪) কোনও কাজ পছন্দ না হলে তা বারবার সকলের কাছে জানাবেন না। সব কাজ যে মনের মতো হবে না, তা স্বাভাবিক। কিন্তু সেই কাজটিও কাউকে না কাউকে করতে হয়। পছন্দ-অপছন্দের কথা সর্বক্ষণ জানাতে থাকলে কর্মক্ষেত্রে ভরসা করতে পারবেন না অনেকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Job boss Work Place success attitude
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE