Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

Thyroid diet: থাইরয়েডের সমস্যা থেকে মুক্তি পেতে কোন ফলগুলি খেতে পারেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৭ সেপ্টেম্বর ২০২১ ১২:৫৪
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

গলার কাছে একটি ছোট্ট গ্ল্যান্ডের নাম থাইরয়েড। যখন এই গ্ল্যান্ড অতিরিক্ত পরিমাণে বা অত্যন্ত কম পরিমাণে হরমোন ক্ষরণ করে, তখনই গন্ডগোল দেখা দেয়। এই হরমোনের তারতম্যেই ওজন বেড়ে যাওয়া, ক্লান্তি, চুল পড়ে যাওয়ার মতো নানা সমস্যা দেখা দেয়।

তবে খাওয়াদাওয়ার দিকে নজর দিলে অনেক সমস্যার সমাধান হতে পারে। ক্যালশিয়াম, ভিটামিন ডি, আয়োডিনের মতো নানা পুষ্টিগুণ যদি ডায়েটে মজুত থাকে তাহলে থাউরয়েডের অনেক উপসর্গ কম হবে। সঙ্গে ঠিক মতো ওষুধ পড়লে থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে আনা সম্ভব। এই পুষ্টিগুণগুলি পেতে পারেন কিছু ফল থেকে। জেনে নিন থাইরয়েড রোগীদের জন্য কোন ফলগুলি উপকারি।

১। আপেল
রক্তে শর্করা মাত্রা নিয়ন্ত্রণে রাখে আপেল। তাই ওজন বাড়ার সুযোগও কমে। শরীরের সমস্ত বিষাক্ত পদার্থ বার করে থাইরয়েড গ্ল্যান্ডকে ঠিক মতো কাজ করতে সাহায্য করে আপেল।

Advertisement
শরীরের সমস্ত বিষাক্ত পদার্থ বার করে থাইরয়েড গ্ল্যান্ডকে ঠিক মতো কাজ করতে সাহায্য করে আপেল।

শরীরের সমস্ত বিষাক্ত পদার্থ বার করে থাইরয়েড গ্ল্যান্ডকে ঠিক মতো কাজ করতে সাহায্য করে আপেল।


২। আনারস
ভিটামিন বি, সি এবং ম্যাঙ্গানিজ রয়েছে আনারসে। থাইরয়েডের অনেক উপসর্গ কমাতে সাহায্য করে এই ফল। কোষ্ঠকাঠিন্যের সমস্যাও অনেকটা কমে নিয়মিত আনারস খেলে।

৩। কমলালেবু
ভিটামিন সি’তে ভরপুর কমলালেবু খাওয়া স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রতিরোধশক্তি বাড়িয়ে রক্তের শর্করা মাত্রা নিয়ন্ত্রণে রাখে এই ফল।

৪। বেরি
বেরি জাতীয় ফল দারুণ অ্যান্টিঅক্সিড্যান্ট হিসেবে কাজ করে। জাম, স্ট্রবেরি, ব্লুবেরির মতো ফলে প্রচুর পরিমাণে ভিটামিন এবং খনিজ রয়েছে। ডায়াবিটিস থাকলে বা ওজন কমানোর ক্ষেত্রে বেরি খুবই কার্যকর। খুচরো খিদের সময়ে ফাস্ট ফুডের বদলে দই এবং বেরি খাওয়া অনেক বেশি স্বাস্থ্যকর।

আরও পড়ুন

Advertisement