Advertisement
১১ মে ২০২৪
Coffee

Coffee: দুধ-চিনি ছাড়া কালো কফি খাচ্ছেন? এ বার হলুদ কফি খেয়ে দেখুন

কালো কফিতে যদি মেশানো যায় একটি ভারতীয় মশলা, তবে আরও ভাল। হলুদ, গোল মরিচ, আদা কিংবা দারচিনি— যে কোনও জিনিসই মেশানো যায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২১ ২১:৪৮
Share: Save:

কফি হল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পানীয়ের একটি। তেমনটা হওয়ার যথেষ্ট কারণও আছে। হার্ট, লিভার, কিডনি— সবের যত্ন নিতে সক্ষম এই পানীয়। ক্যানসার থেকে পেটে গোলমাল, সব ধরনের রোগেই কাজে লাগে কফি। দিনে তিন থেকে চার কাপ কফি খেলে কমে হৃদ্‌রোগের আশঙ্কাও, মত চিকিৎসকদের একাংশের। তবে নিজের কফি যথেষ্ট স্বাস্থ্যকর রাখতে বাদ দিতে হবে তাতে চকোলেট সিরাপ, হুইপড্‌ ক্রিম কিংবা মাখন মেশানোর অভ্যাস। থাকবে না চিনিও। শুধু কালো কফিতেই এই সব গুণ আছে। এতে উপস্থিত সব ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট তখন আরও ভাল ভাবে শরীরে ঢোকে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সেই কালো কফিতে যদি মেশানো যায় একটি ভারতীয় মশলা, তবে আরও ভাল। হলুদ, গোল মরিচ, আদা কিংবা দারচিনি— যে কোনও জিনিসই মেশানো যায়। তবে সকালের কাপটিতে হলুদ মেশানোর গুণ সবচেয়ে বেশি বলেই মনে করেন অভিজ্ঞরা।

কী লাভ হবে হলুদ মেশানো কফি খেলে?

হলুদে থাকে কার্ক্যুমিন। তাতে শরীরের প্রদাহ কমানোর ক্ষমতা রয়েছে। সঙ্গে প্রতিরোধশক্তি বাড়াতেও সক্ষম এই বস্তু। এ ছাড়াও, সকালে কফিতে কিছুটা হলুদ মিশিয়ে খেলে মানসিক চাপ এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। শরীরে কোনও রকম ব্যথা থাকলে, তাও কমে হলুদ দেওয়া কফি খেলে।

কী ভাবে বানাবেন হলুদ-কফি?

এ কোনও কঠিন কাজ নয়। রোজের কফি যেমন বানান, তেমনই বানাবেন। দুধ, চিনি দেবেন না। কাপে ঢেলে নেওয়ার পরে আধ চামচ হলুদ নিয়ে তা ভাল ভাবে গুলে নেবেন কফির সঙ্গে। তা হলেই আপনার সকালের গরম পানীয় তৈরি হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coffee Turmeric Health Benefit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE