Advertisement
১০ ডিসেম্বর ২০২২
WhatsApp

WhatsApp Ban: এক মাসে নিষিদ্ধ হয়েছে ১৬ লক্ষ অ্যাকাউন্ট, জানাল হোয়াটসঅ্যাপ

২০২১ সালে তথ্য প্রযুক্তি আইন মেনেই নিয়ম লঙ্ঘন ও ভুয়ো খবর ছড়ানোর মতো অভিযোগে নিষিদ্ধ হল ১৬ লক্ষেরও বেশি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট।

ভুয়ো খবর থেকে দূরে থাকার পরামর্শ হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষের

ভুয়ো খবর থেকে দূরে থাকার পরামর্শ হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষের ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২২ ১১:৩২
Share: Save:

নিয়ম বিরুদ্ধ কাজের জন্য কেবল এ বছরের ১ এপ্রিল থেকে ৩০ এপ্রিলের মধ্যে নিষিদ্ধ করা হয়েছে ১৬ লক্ষেরও বেশি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট। তথ্যপ্রযুক্তি আইন মেনে চলার প্রসঙ্গে এমনটাই জানানো হয়েছে মেটা কর্তৃপক্ষের তরফ থেকে।

Advertisement

হোয়াটসঅ্যাপের এক মুখপাত্রের দাবি, তাঁরা নেটমাধ্যমে ঘটে চলা বিভিন্ন ধরনের নিগ্রহের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সবচেয়ে তৎপর। তাঁর আরও দাবি, হোয়াটসঅ্যাপকে সুরক্ষিত রাখতে তাঁরা দীর্ঘ দিন ধরেই এই ধরনের দুর্বৃত্তি আটকাতে অত্যাধুনিক প্রযুক্তি, কৃত্রিম মেধা ও বিজ্ঞানীদের উপর বিনিয়োগ করে আসছেন। ২০২১ সালের আইটি আইন মেনে ২০২২ সালের এপ্রিল মাসের রিপোর্ট তৈরি করা হয়েছে বলেও জানান তিনি। হোয়াটসঅ্যাপের নিজস্ব সুরক্ষা ব্যবস্থার পাশাপাশি, ব্যবহারকারীদের অভিযোগের ভিত্তিতেও কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তার উল্লেখ রয়েছে এই রিপোর্টে।

সাধারণত হোয়াটসঅ্যাপের নির্দেশাবলী অমান্য করলে সেই সব অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেয় হোয়াটসঅ্যাপ। তবে শুধু নিগ্রহ নয়, ভুল ও মিথ্যে খবর প্রচার করা, অসমর্থিত সূত্র থেকে আসা কোনও বার্তা বা ছবি একাধিক মানুষকে পাঠানোক জন্যেও ব্যান করা হতে পারে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট। বিশেষ করে যে ধরনের বার্তাগুলি অসংখ্যবার ফরোয়ার্ড করা হয়েছে, সেগুলি অধিকাংশ ক্ষেত্রেই মিথ্যা হওয়ার আশঙ্কা বেশি থাকে বলে জানিয়েছে হোয়াটসঅ্যাপ।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Advertisement
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.