Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Whatsapp Broadcast Channel

টেলিগ্রামের মতো সুবিধা এ বার হোয়াট্‌সঅ্যাপে! আসছে ১২টি নতুন ব্যবস্থা

ব্রডকাস্ট চ্যানেলগুলিকে আরও সহজ করে তোলার লক্ষ্যে কাজ করে চলেছে মেটা-অধিগৃহীত এই সংস্থা।

Image of whatsapp

হোয়াট্‌সঅ্যাপের নয়া ফিচার। ছবি- সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ মে ২০২৩ ১৫:০১
Share: Save:

গ্রাহকদের সুবিধার্থে হোয়াট্‌সঅ্যাপ সংস্থা প্রায়শই নতুন ফিচার আনার চেষ্টা করে। গ্রাহকেরা যাতে খুব সহজে এই মেসেজিং অ্যাপ ব্যবহার করতে পারেন, সে দিকেই নজর থাকে হোয়াট্‌সঅ্যাপ কর্তৃপক্ষের। এ বার হোয়াট্‌সঅ্যাপে চালু হতে চলেছে এমন ১২টি বৈশিষ্ট্য, যার সাহায্যে ব্রডকাস্ট চ্যানেলগুলির গ্রাহকরা আরও উন্নত পরিষেবা পাবেন। তবে এই ফিচারগুলির সুবিধা এখনই সকলে পাবেন না।

‘হোয়াট্‌সঅ্যাপবিটাইনফো’ অনুযায়ী, ব্রডকাস্ট চ্যানেল তৈরি হওয়া মাত্রই গ্রাহকদের সর্বোচ্চ সুবিধা দেওয়ার লক্ষ্যে ক্রমাগত কাজ করে চলেছে এই সংস্থা। ফুল-উইদ মেসেজিং ইন্টারফেজ়, ভেরিফিকেশন স্টেটাস, আসল অনুসরণকারীর সংখ্যা, মিউট নোটিফিকেশন, শর্টকাট চ্যানেলের বিবরণ, বিজ্ঞাপণের নোটিফিকেশন, গোপনীয়তা রক্ষা করার মতো নানা রকম বৈশিষ্ট্য থাকবে। এ ছাড়াও ব্রডকাস্ট চ্যানেলগুলিকে আরও সহজ করে তোলার লক্ষ্যে কাজ করে চলেছে মেটা-অধিগৃহীত এই সংস্থা।

কিছু দিন আগেই হোয়াট্‌সঅ্যাপের প্রতিদ্বন্দ্বী অ্যাপ টেলিগ্রাম ‘চ্যানেল’ ফিচার চালু করেছে। এর মাধ্যমে গ্রাহকরা ‘ব্রডকাস্ট অনলি’ গ্রুপে সাবস্ক্রাইব করতে পারবেন। চ্যানেলে নতুন আপডেট বা মেসেজ এলে নোটিফিকেশনও পান তাঁরা। ‘হোয়াট্‌সঅ্যাপবিটাইনফো’ জানিয়েছে, হোয়াট্‌সঅ্যাপের চ্যানেল সাবস্ক্রাইব করার জন্য চ্যানেলের নাম দিয়ে সার্চ করে ইউজ়ারদের নিজেকেই সাবস্ক্রিপশন করতে হবে। ইউজ়ারদের নতুন কোনও চ্যানেল সাজেশনে দেখানোর মতো অ্যালগরিদম এখানে থাকবে না। আপাতত আইওএস ভার্সনে এই ফিচার নিয়ে কাজকর্ম চলছে। আগামী দিনে অ্যান্ড্রয়েড ভার্সনেও এই ফিচার নিয়ে কাজ শুরু হবে বলে অনুমান করা হচ্ছে। প্রথমে বিটা ভার্সনে এই আপডেট চালু হবে। তার পর চালু হবে সমস্ত ইউজ়ারদের জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WhatsApp Features channel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE