Advertisement
০৪ মার্চ ২০২৪
Memory Boosting Yoga

বস্‌ কিংবা বান্ধবী, কারও কথাই মনে রাখতে পারছেন না? ৩টি যোগাসন নিয়মিত করলে হাল বদলাতে পারে

বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গেই কমে স্মৃতির দৌড়। কিন্তু কম বয়সেও ভুলে যাওয়ার সমস্যায় ভুগছেন অনেকে। রোজ কয়েকটি ব্যায়াম করলে কিন্তু এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

Symbolic Image.

স্মৃতিশক্তির প্রখরতা সব সময় এক রকম থাকে না। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ মে ২০২৩ ১২:০৫
Share: Save:

প্রিয়জনকে দেওয়া কথা হোক কিংবা বসে‌র নির্দেশ— মনে রাখতে না পারলে জীবনে ঝড় বয়ে যাওয়া অস্বাভাবিক নয়। কিন্তু কাজের চাপ আর বিভিন্ন ব্যস্ততায় সব সময় সব কথা মনে রাখা সম্ভব হয় না। একটা ধারণা প্রচলিত রয়েছে, বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গেই কমে স্মৃতির দৌড়। কিন্তু কম বয়সেও ভুলে যাওয়ার সমস্যায় ভুগছেন অনেকে। আধুনিক জীবনযাপনের প্রভাব পড়ে স্মৃতির উপর। স্মৃতিশক্তির প্রখরতা সব সময় এক রকম থাকে না। কিছুতেই কোনও কথা মনে রাখতে পারছেন না যাঁরা, রোজ কয়েকটি ব্যায়াম করলে কিন্তু এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

ভুজঙ্গাসন

মেঝেতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এ বার হাতের তালু মেঝের উপর ভর দিয়ে পাঁজরের দুই পাশে রাখুন। এর পর কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে হাতের তালুর উপর ভর দিয়ে বাকি শরীরটা ধীরে ধীরে উপরের দিকে তুলুন। এর পর মাথা বেঁকিয়ে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে ২০-৩০ সেকেন্ড থাকার পর পূর্বের অবস্থায় ফিরে যান। প্রথম দিকে এই আসন তিন বার করুন। পরবর্তী কালে ৫-৬ বারও করতে পারেন।

বজ্রাসন

সামনের দিকে পা ছড়িয়ে শিরদাঁড়া সোজা করে বসুন। এর পর আস্তে আস্তে হাঁটু মুড়ে গোড়ালি জোড়া করে বসুন। ঊরুর উপর সোজা করে হাত দু’টি রাখুন। স্বাভাবিক শ্বাসপ্রশ্বাস নিন। ২০ সেকেন্ড পর আস্তে আস্তে পুরনো ভঙ্গিতে ফিরে যান।

Symbolic Image.

নিয়মিত বজ্রাসন করলে কমতে পারে ভুলে যাওয়ার সমস্যা। ছবি: সংগৃহীত।

পদহস্তাসন

সোজা হয়ে পা দু’টি একটু ছড়িয়ে দাঁড়ান। ভাল করে শ্বাস নিয়ে নিন। এ বার শ্বাস ছাড়তে ছাড়তে কোমর থেকে শরীরের সামনের অংশ মেঝের দিকে ঝুঁকিয়ে দিন। হাঁটু না ভেঙে হাতের সাহায্যে গোড়ালি স্পর্শ করুন। এই ভঙ্গিতে ২০ সেকেন্ড থাকুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE