Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Most Clever Dog

কোন প্রজাতির কুকুর সবচেয়ে বেশি চালাক? কী বলছে সাম্প্রতিক গবেষণা?

সম্প্রতি নেচার পত্রিকায় প্রকাশিত হয়েছে একটি গবেষণাপত্র, যেখানে বিজ্ঞানীরা বিশ্লেষণ করেছেন বিভিন্ন প্রজাতির কুকুরের বুদ্ধিমত্তা।

সবচেয়ে চালাক কুকুর কোনটি?

সবচেয়ে চালাক কুকুর কোনটি? ছবি: প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৩ ১৫:১৮
Share: Save:

খেলাধুলো করা থেকে আদর-আহ্লাদ, পোষা সারমেয়কে বিভিন্ন ভাবে প্রশিক্ষণ দেন মালিকরা। কুকুররাও অনেক কিছুই শিখে যায় খুব তাড়াতাড়ি। কিন্তু জানেন কি, কোন প্রজাতির কুকুর সবচেয়ে বেশি চতুর? সম্প্রতি ‘নেচার পত্রিকা’-তে প্রকাশিত হয়েছে এমন একটি গবেষণাপত্র, যেখানে বিজ্ঞানীরা বিশ্লেষণ করেছেন বিভিন্ন প্রজাতির কুকুরের বুদ্ধিমত্তা। আর এই গবেষণা বলছে, বেলজিয়ান ম্যালিনোইস বা বেলজিয়ান শেফার্ড প্রজাতির কুকুর সামগ্রিক বুদ্ধিমত্তার নিরিখে সবচেয়ে এগিয়ে।

ফিনল্যান্ডের হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী সারা জুনটিলার নেতৃত্বে ১৩টি প্রজাতির এক হাজারটিরও বেশি কুকুরের উপর এই গবেষণা চালানো হয়। কুকুরগুলিকে দশটি আলাদা আলাদা কাজ করতে দেওয়া হয়। কোন কুকুর কোন কাজ ভাল করছে, তার উপর ভিত্তি করে অনুসন্ধিৎসা, আবেগপ্রবণতা, সামাজিক জ্ঞান, স্থানিক সমস্যার সমাধানের ক্ষমতা এবং স্বল্পমেয়াদি স্মৃতির মতো বিভিন্ন বিষয় খতিয়ে দেখেন বিজ্ঞানীরা।

গবেষণা বলছে, বেলজিয়ান ম্যালিনোইস বা বেলজিয়ান শেফার্ড প্রজাতির কুকুর সামগ্রিক বুদ্ধিমত্তার নিরিখে সবচেয়ে এগিয়ে।

গবেষণা বলছে, বেলজিয়ান ম্যালিনোইস বা বেলজিয়ান শেফার্ড প্রজাতির কুকুর সামগ্রিক বুদ্ধিমত্তার নিরিখে সবচেয়ে এগিয়ে। ছবি: সংগৃহীত

গবেষণাপত্রে বিজ্ঞানীরা জানিয়েছেন, বিভিন্ন প্রজাতির কুকুর বিভিন্ন ধরনের কাজে দক্ষ। তাদের দুর্বলতাও বিভিন্ন ধরনের। উদাহরণ হিসাবে জানানো হয়েছে, ল্যাব্রাডর মানুষের অভিব্যক্তি বুঝতে অত্যন্ত দক্ষ। কিন্তু সমস্যার সমাধানে একেবারেই দক্ষ নয়। আবার সেটল্যান্ড শেফার্ডের মতো কুকুর কোনও কাজেই খুব ভাল নয়, আবার কোনও কাজে খুব একটা খারাপও নয়। সব পরীক্ষাতেই প্রায় সমান ফল পেয়েছে। কিন্তু বেলজিয়ান শেফার্ড অধিকাংশ পরীক্ষাতেই খুবই ভাল ফল করেছে। পরীক্ষায় দ্বিতীয় স্থান রয়েছে বর্ডার কুলি, আর তৃতীয় হয়েছে হোভাওয়ার্ট প্রজাতির কুকুর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pet Care pet dog
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE