Advertisement
২৬ এপ্রিল ২০২৪
cinema

মধ্য তিরিশে একঘেয়েমি কাটাতে দেখা যায় কোন ছবি?

নেটমাধ্যমে মাঝেমাঝেই একটা কথা উঠে আসছে, ‘একঘেয়েমিও এখন একঘেয়ে লাগছে। নতুন কোনও শব্দ বার করতে হবে।’

‘দিল চাহতা হ্যায়’ ছবির দৃশ্য।

‘দিল চাহতা হ্যায়’ ছবির দৃশ্য।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২১ ২২:৫১
Share: Save:

অনেক দিন বেড়াতে যাওয়া হয়নি? বাড়ি বসে কাজ করে আর করোনাকে ভয় পেয়ে জীবন থেকে সব রোমাঞ্চ উধাও এত দিনে? এমনটা তো কারও একার নয়, এ সমস্যা এখন প্রায় সকলের। নেটমাধ্যমে মাঝেমাঝেই একটা কথা উঠে আসছে, ‘একঘেয়েমিও এখন একঘেয়ে লাগছে। নতুন কোনও শব্দ বার করতে হবে।’ শব্দ বেরোবে কবে, তা নিয়ে আলোচনা চলতেই পারে। তার আগে তো একঘেয়েমি কাটানোর একটা পথ বার করা প্রয়োজন, তাই না?

নানা জনেই অনেক কিছু চেষ্টা করছেন। কখনও নতুন শখ, তো কখনও আরও কিছু। তারই মধ্যে মনোরোগ চিকিৎসকেরা একটা পরামর্শ দিচ্ছেন। তা হল পছন্দের কিছু পুরনো সিনেমা দেখা। দেশ-বিদেশে মনোবিদেরা মানসিকতা বুঝে সিনেমা বেছে দিচ্ছেন বলেও শোনা যাচ্ছে। এ শহরে সে চল ততটা শুরু না হয়ে থাকলেও মধ্য ৩০-এর একঘেয়েমি কাটানোর চেষ্টায় ৩টি হিন্দি ছবি আবার দেখার পরামর্শ রইল।

দিল চাহতা হ্যায়: অমির খান। বলা ভাল সে কালের অমির খান। যখন তিনি নিজেকে ভাঙছেন একটু একটু করে। আর এখনকার মধ্য ৩০ তখন সবে স্কুল শেষের পথে। বড় হলে জীবন কেমন বদলে যেতে পারে, তা দেখিয়ে চমকে দিয়েছিল এই ছবি। তবে বন্ধুত্বের জোর যে সবের চেয়ে বেশি। এ ছবি সে দাবিও রাখে। ফলে দিল চাহতা হ্যায় এখনও দেখলে স্কুল শেষের প্রেম-বন্ধুত্বের আনন্দ মনে পড়বে এ বয়সের অনেকের।

রক অন: ফারহান আখতার আছেন বলে? তা নিয়ে মতের লড়াই চলতেই পারে। তবে ৩৫-এর আশপাশের অনেকেরই মনে পড়বে, কলেজবেলায় ব্যান্ড নিয়ে হইচই যেন বেশিই ছিল তাঁদের সময়ে। ব্যান্ড ঘিরে বন্ধুত্ব, তাতে ভাঙন, তাতেই প্রেম, তা ঘিরেই স্বপ্ন। সেই প্রেম, স্বপ্ন সব নিয়েই যে ‘রক অন’। তাই এখনও অনেকেই বন্ধুর দলের এই ব্যান্ডের গল্প মনে করতে ভালবাসেন নিজেদের কলেজ-কাল ফিরে দেখার জন্য।

তমাশা: দীপিকা-রণবীর গুরুত্বপূর্ণ। তার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ ভ্রমণের বদলে যাওয়া ধারণা। সেই যে গরমের ছুটিতে ব্যাগ গুছিয়ে, খাবারদাবার বেঁধে বাবা-মা, দাদু-দিদা সকলে মিলে বেড়াতে যাওয়ায় অভ্যস্ত ছিল বাঙালি, সেই ব্যবস্থা জোর কদমে বদলাতে শুরু করেছেন তাঁরাই, এখন যাঁরা মধ্য তিরিশের দলে। বদলটা যদিও আর কয়েক বছর আগেই এসেছে। আর বাঙালি বাড়িতে সেই ‘ভ্রমণ-বিপ্লব’ যাঁরা শুরু করলেন, তাঁরা কি আর তমাশার ‘অন্য রকম’ বেড়ানোর গল্পে আনন্দ না পেয়ে থাকতে পারেন?

মন সুস্থ রাখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ কয়েকটি দিক ভেবেই এই তিনটি ছবি উঠে এসেছে তালিকায়। ক্ষণিকের জন্য হলেও, মধ্য তিরিশের ব্যস্ত মনকে ভাল রাখতে সক্ষম হবে এই ক’টি ছবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cinema
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE