Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Whiskey

Whisky: এক বোতল হুইস্কির দাম এক কোটি! বিশেষত্ব কী এই পানীয়ের?

কিন্তু প্রশ্ন একটাই। ১ কোটির এই পানীয় কি পান করা যাবে? আদৌ কি সেটি আর পানের উপযুক্ত আছে?

হুইস্কির দাম কোটি টাকা।

হুইস্কির দাম কোটি টাকা। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২১ ১৯:৪১
Share: Save:

কথায় বলে, ‘নতুন বোতলে পুরনো মদ’-ই নাকি জনপ্রিয় হয়। এ বারও তার ব্যতিক্রম হল না। যদিও এ ক্ষেত্রে ‘নতুন’ বোতলের বয়সই ১৫০ বছরের বেশি। সম্প্রতি এমনই এক বোতল হুইস্কি পাওয়া গেল আমেরিকার এক সময়কার নামজাদা উদ্যোগপতি জেপি মরগ্যানের পারিবারিক সংগ্রহ থেকে, যার বয়স ২৫০ বছরেরও বেশি।

আমেরিকার এক সংবাদ সংস্থা সূত্রে খবর, বোতলটির গায়ের লেখা থেকে জানা গিয়েছে, ১৮৬০ সালে ভিতরের পানীয়টি এই বোতলে বন্দি করা হয়।

কিন্তু ভিতরের পানীয়ের বয়স কত? তা আন্দাজ করা গিয়েছে পানীয়টি পরীক্ষা করে। যে সময়ে বোতলবন্দি করা হয়েছে, তার অন্তত ১০০ বছরের পুরনো এই পানীয়। সব মিলিয়ে ভিতরের পানীয়টির বয়স ২৫০ বছরেরও বেশি।

১৫০ বছরের বেশ পুরনো বোতলে ভরা পানীয়ের বয়স ২৫০ বছরেরও বেশি।

১৫০ বছরের বেশ পুরনো বোতলে ভরা পানীয়ের বয়স ২৫০ বছরেরও বেশি।

জেপি মরগ্যানের ব্যক্তিগত সংগ্রহে থাকা তিনটি প্রাচীন বোতলের মধ্যে এটি একটি। যা পরবর্তী কালে তাঁর উত্তরাধিকারীদের মালিকানায় আসে। তেমনই এক পারিবারিক সংগ্রহ থেকে এটি খুঁজে পাওয়ার পরে অনলাইনে নিলামে তোলা হয়েছিল। সেখানেই তার দাম উঠেছে ১ লক্ষ ৩৭ হাজার মার্কিন ডলার। ভারতীয় টাকার অঙ্কে হিসেব করলে প্রায় ১ কোটি। মানে, এই বোতলের পানীয় গ্লাসে ঢাললে এক এক চুমুকেই উড়ে যাবে লক্ষ টাকা!

কিন্তু প্রশ্ন একটাই। ১ কোটির এই পানীয় কি পান করা যাবে? আদৌ কি সেটি আর পানের উপযুক্ত আছে? সে বিষয়ে অবশ্য কোনও আশার আলো দেখাননি সুরা বিশেষজ্ঞরা। বলা হয়েছে, বোতলের ছিপি না খোলা হলে হুইস্কি বছর ১০ পর্যন্ত ঠিক থাকতে পারে। সেখানে এর বয়স ২৫০ বছর পেরিয়ে গিয়েছে।

বোতলের গায়ের লেখা।

বোতলের গায়ের লেখা।

পরীক্ষা করার পরে বিজ্ঞানীদের ধারণা, ১৭৭০ থেকে ১৭৯০ সালের মধ্যে এই পানীয় তৈরি করা হয়। তার পরে ১৮৬০ সালে এটিকে বোতলবন্দি করে বিক্রি করা হয়। সেই সময় যে দামে বোতলটি বিক্রি হয়েছিল, বর্তমানে তার ছ’গুণ দাম উঠল নিলামে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alcohol Drinks Whiskey Whisky
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE