ত্বক হোক বা চুল, শীত কালে যত্ন নিতে নারকেল তেলের কোনও তুলনা হয় না। প্রায় সব বিউটিশিয়ানই কখনও না কখনও বলেছেন শুষ্ক ত্বকের সেরা ময়শ্চারাইজার নারকেল তেল, রুক্ষ চুলের সেরা কন্ডিশনার নারকেল তেল। দক্ষিণ ভারতে রান্নার কাজেও ব্যবহার করা হয় নারকেল তেল। জেনে নিন নারকেল তেলের কিছু গুণ।

১। শুষ্ক হাতের সমস্যায়- ছোট থেকে খেলাধুলো করলে বা অতিরিক্ত কাজের কারণে হাতের তালু শুষ্ক, খসখসে হয়ে যায়। নারকেল তেল হাতের তালুতে মালিশ করলে শুষ্ক ভাব কমবে।

২। গালের হাড় হাইলাইট- মেক আপ করার সময় গালের হাড় হাইলাইট করতে নারকেল তেলের থাকে ভাল কিছু হয় না। এতে ত্বক ভালও থাকে। গালের হাড়ে চকচকে ভাব এসে হাইলাইটেড দেখায়। অনেক বিউটি ব্র্যান্ড কসমেটিকে নারকেল তেল ব্যবহার করে।

৩। পায়ের লোম তুলতে- যদি আপনি শেভ করেন তাহলে বাজার চলতি শেভিং ক্রিমের থেকে অনেক ভাল কাজ করবে নারকেল তেল। কোনও কেমিক্যালও নেই, দামও কম, গন্ধও সুন্দর, ত্বকের আর্দ্রতাও ধরে রাখবে।

৪। কন্ডিশনার- বেশির ভাগ কন্ডিশনারের মধ্যেই নারকেল তেল থাকে। শ্যাম্পু করার আগে চুলে নারকেল তেল গরম করে মাসাজ করুন। যদি চুল খুব শুষ্ক হয় তবে শ্যাম্পু করার পর হাতে অল্প তেল নিয়ে চুলে হালকা করে লাগিয়ে নিন। 

৫। মেক আপ রিমুভার- মেক আপ তোলার জন্য সবচেয়ে ভাল ক্লিনজার নারকেল তেল।তুলোয় নারকেল তেল নিয়ে চোখের কোলের মেক আপ তুলুন। মাসকারা তোলার জন্য নারকেল তেল খুব ভাল। এতে চোখের পাতা ঘন হয়।

৬। ময়শ্চারাইজার- শীত কালে ত্বকের আর্দ্রতা ধরে রাখতে নারকেল তেল খুব ভাল ময়শ্চারাইজার। স্নানের পর হালকা ভেজা শরীরেই নারকেল তেল লাগিয়ে নিন। সারা দিন ত্বকের আর্দ্রতা ধরে রাখবে নারকেল তেল।

৭। ক্লিনজার- মুখ পরিষ্কার করতে যে কোনও বাজার চলতি ক্লিনজারের তুলনায় অনেক ভাল নারকেল তেল। তুলোয় নারকেল তেল নিয়ে মুখ পরিষ্কার করে নিন। এতে মুখের ময়লাও উঠে যাবে, ময়শ্চারাইজার হিসেবেও কাজ করবে নারকেল তেল।

৮। এক্সট্রা শাইন- চেহারায় এক্সট্রা শাইন আনতে পার নারকেল তেল। যদি চুলে শাইন আনতে চান, মুখের কোনও অংশে, গলায় বা ক্লিভেজে তবে নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন নারকেল তেল।

৯। বডি স্ক্রাব- আধ কাপ নারকেল তেল হালকা গরম করে নিন। এই তেল এক কাপ ব্রাউন সুগার বা নুনের সঙ্গে মিশিয়ে নিন, এর মধ্যে পাঁচ ফোঁটা এসেনশিয়াল অয়েল বা ভ্যানিলা এক্সট্রাক্ট মিশিয়ে তৈরি করে নিন সুগন্ধী স্ক্রাব। এই মিশ্রণ দিয়ে গোটা শরীর স্ক্রাব করতে পারেন।

১০। মাসাজ- বেশির ভাগ মাসাজ অয়েলের মূল উপাদান হিসেবে নারকেল তেল বা জোজোবা তেল ব্যবহার করা হয়। বাড়িতে শুধু নারকেল তেল দিয়েও গোটা শরীর মাসাজ করতে পারেন। ত্বকে পুষ্টি জোগাবে।