Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Indian Flag

Indian Flag: গাড়িতে জাতীয় পতাকা লাগিয়েছেন? কেন আইনি জটিলতায় পড়তে হতে পারে

সাধারণ মানুষ নিজেদের গাড়িতে জাতীয় পতাকা রাখতে পারেন না। কাদের সেই অধিকার রয়েছে?

জাতীয় পতাকা উত্তোলনের কিছু নিয়ম রয়েছে।

জাতীয় পতাকা উত্তোলনের কিছু নিয়ম রয়েছে। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২২ ১৪:৫৩
Share: Save:

ভারতের বিশাল ভূখণ্ডে নানা জাতিকে এক সুতোয় বেঁধে রেখেছে এই জাতীয় পতাকা। স্বাধীনতার ৭৫ বছরের কথা মাথায় রেখেই কেন্দ্রীয় সরকারের তরফে ব্লকে ব্লকে পালিত হচ্ছে স্বাধীনতা দিবস। দেশ জুড়ে পালন হচ্ছে ‘আজাদি কা অমৃত মহোৎসব’।

প্রজাতন্ত্র দিবস হোক বা স্বাধীনতা দিবস, অনেকেই এই বিশেষ দিনে বাড়িতে পতাকা তোলেন। গাড়িতেও পতাকা লাগান। কিন্তু জানেন কি, জাতীয় পতাকা উত্তোলনের কিছু নিয়ম রয়েছে। সেই নিয়ম অনুযায়ী সকলেই তাঁদের গাড়িতে বা নিজ বাসস্থানে ভারতের পতাকা লাগাতে পারেন না। স্বরাষ্ট্র মন্ত্রকের অফিসিয়াল ওয়েবসাইটে এবং ভারতে ফ্ল্যাগ কোডে জাতীয় পতাকা উত্তোলনের নিয়মকানুন সম্পর্কিত তথ্য দেওয়া রয়েছে। জাতীয় পতাকা কোথায় এবং কী ভাবে ব্যবহার করতে হবে তা বলা হয়েছে।

উল্লিখিত ব্যক্তি ছাড়া অন্য কেউ গাড়িতে পতাকা লাগালে তাঁদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া যেতে পারে।

উল্লিখিত ব্যক্তি ছাড়া অন্য কেউ গাড়িতে পতাকা লাগালে তাঁদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া যেতে পারে। ছবি- সংগৃহীত

গাড়িতে পতাকা ব্যবহারের অধিকার রয়েছে কাদের?দেশের রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, রাজ্যপাল, মুখ্যমন্ত্রী, প্রতিমন্ত্রী, মন্ত্রী পরিষদের সদস্য, হাই কোর্টের বিচারপতিদের গাড়িতে পতাকা রাখার বিশেষ অধিকার দেওয়া হয়েছে।

উল্লিখিত ব্যক্তি ছাড়া অন্য কেউ গাড়িতে পতাকা লাগালে তাঁদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া যেতে পারে। এ ছাড়াও যদি কোনও ব্যক্তি ভারতের সংবিধানকে পদদলিত করে, জাতীয় পতাকাকে অসম্মানিত করলে অভিযুক্তের বিরুদ্ধে জরিমানা ছাড়াও তিন বছরের কারাদণ্ডের আইন রয়েছে। ‘প্রিভেনশন অব ইনসাল্টস টু ন্যাশনাল অনার অ্যাক্ট, ১৯৭১’ অনুসারে ওই ব্যক্তির কারাদণ্ড বা জরিমানা বা উভয়ই হতে পারে।

২০২২-এর ফ্ল্যাগ কোডে বদলফ্ল্যাগ কোড অব ইন্ডিয়া ২০২২ এর দ্বিতীয় ভাগের ২.২ অনুচ্ছেদের ১১ নম্বর ধারা অনুযায়ী ভারতীয় পতাকা যে কোনও ভারতীয় নাগরিকের বাড়িতে যে কোনও সময়ই তোলা যেতে পারে। রাতের বেলাতেও। তবে এই পতাকার আকৃতি বড় হতে হবে এবং খেয়াল রাখতে হবে যাতে ছেঁড়া পতাকা উত্তোলন করা না হয়। অনুমতি ছাড়া কোনও সাধারণ মানুষ নিজস্ব গাড়িতে জাতীয় পতাকা রাখতে পারেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE