Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Weight

Weight Gain & Winter: শীতকালে কেন ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে?

হালের গবেষণা বলছে, যে কোনও ব্যক্তিরই শীতকালে কিছুটা ওজন বাড়ে। কিন্তু কেন এমন হয়? সে কথাও জানিয়েছেন বিজ্ঞানীরা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২১ ১৮:৩০
Share: Save:

শীতের সকালে কেক-মিষ্টি খাওয়া হয়েই যায়। মাঝেমধ্যে পার্ক স্ট্রিটে নৈশভোজে চিজ ভরপুর কন্টিনেন্টাল রান্নাও মন কেড়ে নেয়। তাই কি শীতের সময়ে একটু একটু করে ওজন বাড়তে থাকে?

তার মানে কি নলেন গুড়ের মিষ্টি, বড়দিনের কেক না খেলে আর সমস্যা হবে না? বাড়বে না ওজন? হালের গবেষণা বলছে, পরিস্থিতি অতটাও সহজ নয়। আমেরিকার ‘ন্যাশনাল ইনস্টিটিউটস অব হেলথ’-এর একটি গবেষণাপত্রে সম্প্রতি প্রকাশ পেয়েছে সে কথা। বলা হয়েছে যে কোনও ব্যক্তিরই শীতকালে কিছুটা ওজন বাড়ে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কিন্তু কেন এমন হয়? সে কথাও জানিয়েছেন বিজ্ঞানীরা।

শীতকালে রোদের তেজ কম থাকে। তাই শরীর মেলাটনিন তৈরি করে বেশি। তা মানুষের কাজের ইচ্ছা কমিয়ে দেয়। এর ফলে নড়াচড়া কম করতে চান মানুষ। ঘুমের সময় বেড়ে যায়। আবার শরীরচর্চার সময় কমতে থাকে। সব মিলে জমতে থাকে মেদ। এ দিকে, শীতের সময়ে খাবারের জোগান কম থাকত প্রাচীন কালে, যখন মানুষ শিকার করে খেত। সেই থেকে মানুষের শারীরিক গঠন অন্য রকম হয়ে গিয়েছে। গরমকালে অল্প অল্প করে মেদ জমতে থাকত শরীরে। হিসাব মতো তা খরচ হওয়ার কথা শীতকালে, যখন প্রয়োজনীয় পুষ্টিকর খাবার বিশেষ মিলবে না। কিন্তু ততটা কঠিন আর নেই পরিস্থিতি। অধিকাংশ এলাকাতেই সব ধরনের পুষ্টিকর খাবার শীতকালেও পাওয়া যায়, গরমকালের মতো। সে সব খাবার খাওয়াও হয়। সে কারণেই শীতকালে বাড়তি মেদ জমতে থাকে শরীরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Winter Research
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE