Advertisement
১৬ এপ্রিল ২০২৪
pen

Weird Facts: পেনের ঢাকনাতে ছিদ্র কেন থাকে জানেন কি? শুনলে অবাক হবেন

পারমাণবিক বোমা থেকে আলপিন সব কিছুর নির্মাণেই প্রয়োজন বিজ্ঞানচেতনা। কলমের ঢাকনাও তার ব্যতিক্রম নয়।

অধিকাংশ কলমের ঢাকনার মাথাতেই দেখা যায় একটি ছিদ্র

অধিকাংশ কলমের ঢাকনার মাথাতেই দেখা যায় একটি ছিদ্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২২ ১৪:৪২
Share: Save:

জীবনের প্রতিটি স্তরেই মিশে আছে বিজ্ঞান। পারমাণবিক বোমা থেকে আলপিন, সব কিছুর নির্মাণেই প্রয়োজন বিজ্ঞানচেতনা। কলমের ঢাকনাও তার ব্যতিক্রম নয়। অধিকাংশ কলমের ঢাকনার মাথাতেই দেখা যায় একটি ছিদ্র। যার পেছনে লুকিয়ে রয়েছে এমন এক বিজ্ঞান চেতনা যা সাধারণ ভাবে মাথায় না আসাই স্বাভাবিক।



পেনের ঢাকনাতে ছিদ্র কেন থাকে জানেন কি?

পেনের ঢাকনাতে ছিদ্র কেন থাকে জানেন কি?

পেনের ঢাকনাতে ছিদ্র থাকে মূলত দুটি কারণে। যদি কেউ দুর্ঘটনাবশত পেনের ঢাকনা গিলে ফেলেন, তবে শ্বাসনালীতে সেই ঢাকনা আটকে গিয়ে বড়সড় বিপদ ঘটতে পারে। এমনকি ঘটতে পারে মৃত্যুও। অদ্ভুত শোনালেও একটি সমীক্ষার তথ্য অনুযায়ী প্রতি বছর কেবল আমেরিকাতেই শতাধিক মানুষের মৃত্যু হয় পেনের ঢাকনা গলায় আটকে গিয়ে। বিশেষত শিশুদের ক্ষেত্রে এই সমস্যা অনেক বেশি প্রবল। পেনের ঢাকনাতে ছিদ্র থাকলে অল্প হলেও বায়ু চলাচল বজায় থাকে শ্বাসনালীতে। এর ফলে কেউ পেনের ঢাকনা গিলে ফেললেও চিকিৎসার জন্য পর্যাপ্ত সময় পাওয়া যায়।

এ ছাড়া পেন থেকে যে কালি বার হয়, বায়ু চলাচল বজায় থাকলে তা চুইয়ে পড়ে না। পাশাপাশি ঢাকনায় ছিদ্র থাকলে, আটকানোর পর তা খুলতেও সুবিধা হয়। কাজেই আপাত ভাবে তুচ্ছ মনে হলেও কলমের ঢাকনার ছিদ্রের রয়েছে একাধিক উপযোগিতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

pen Ink cap
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE