Advertisement
২৩ এপ্রিল ২০২৪
smoking

Coronavirus: সংক্রমণের সঙ্গে ধূমপানের সম্পর্ক ঠিক কেমন?

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) একটি সমীক্ষা বলছে, ধূমপানের অভ্যাস থাকলে সংক্রমণ গুরুতর ক্ষতি করছে।

অতিমারির সময়ে নিজেকে সুরক্ষিত রাখতে মাস্ক পরা যেমন গুরুত্বপূর্ণ, ধূমপান ত্যাগ করা ততটাই জরুরি।

অতিমারির সময়ে নিজেকে সুরক্ষিত রাখতে মাস্ক পরা যেমন গুরুত্বপূর্ণ, ধূমপান ত্যাগ করা ততটাই জরুরি। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২১ ১৬:৩৪
Share: Save:

ধূমপান বন্ধের ডাক নানা কারণেই দেওয়া হয়ে থাকে। তবে এ সময়ে তা আরও গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। যদি মনে মনে ভাবনা থাকে ধূমপানের অভ্যাস ত্যাগ করার, তবে এর চেয়ে ভাল সময় আর হয় না। নিজেকে সুরক্ষিত রাখতে ঠিক যে কারণে মাস্ক পরা, মাঝেমাঝে হাত পরিষ্কার করার অভ্যাস চালু করা গিয়েছে, সে কারণে ধূমপান ছাড়াও দরকার।

করোনার সময়ে বারবার উঠে আসছে একটি কথা। ফুসফুসের ক্ষতি করছে ভাইরাস। শরীর ভাইরাসমুক্ত হওয়ার অনেক দিন পরেও সেই সমস্যা থেকে যাচ্ছে কারও কারও মধ্যে। ফলে এই সময়ে ফুসফুসের উপরে বাড়িতে চাপ না দেওয়া জরুরি বলে মনে করেন চিকিৎসক ও গবেষকেরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) একটি সমীক্ষা চালিয়েছে কোভিড এবং ধূমপানের মধ্যে সম্পর্ক বুঝে নিতে। তাতে দেখা গিয়েছে, যে সব মানুষ নিয়মিত ধূমপান করেন, তাঁরা সংক্রমিত হলে অসুস্থতা অনেক গুরুতর আকার নিচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক হু-এর এক চিকিৎসকের বক্তব্য, করোনায় সংক্রমিত হলে শ্বাসের সমস্যা বহু রোগীর মধ্যে দেখা দেয়। ধূমপান এমনিতেই শ্বাস নেওয়ার ক্ষমতা খানিক কমিয়ে দেয়। পরীক্ষা করে দেখা গিয়েছে, যে কোনও ধূমপায়ীর চেয়ে অধূমপায়ীদের শ্বাস নেওয়ার শক্তি বেশি থাকে। করোনা কালে শ্বাস নেওয়ার শক্তি কমে গিয়ে মৃত্যুও ঘটছে। ফলে এখন নিজের শ্বাসযন্ত্র সুরক্ষিত রাখা কর্তব্যের মধ্যে পড়ে।

ধূমপানের অভ্যাস ছাড়া কঠিন কাজ। তবে অসম্ভব নয়। এ সময়ে নানা বিধির মাঝে এই অভ্যাসকেও গুরুত্ব দিয়ে দেখা দরকার বলে মত চিকিৎসকের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

smoking lungs COVID-19 Coronavirus Pandemic
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE