Advertisement
০৫ মে ২০২৪
Red Wine

পরিমিত পরিমাণে রেড ওয়াইন খেলেও অনেকের মাথা ধরতে পারে, কারণ জানালেন বিজ্ঞানীরা

ফল বা সব্জির মধ্যেও কোয়্যারসেটিন থাকে। এই অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদানটি কিন্তু মাথাব্যথা বা ধরার কারণ হতে পারে না।

Why some people get a headache after just one small glass of red wine.

রেড ওয়াইন খেলেও মাথাব্যথা হয়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নিউ ইয়র্ক শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২৩ ১৪:৪৬
Share: Save:

সপ্তাহান্তে প্রায়ই বন্ধুদের সঙ্গে খানাপিনার আসর বসে। বিয়ার, রাম বা হুইস্কি খেলে তার রেশ থাকে দিন দুয়েক। পরিমাণে আবার একটু বেশি খেয়ে ফেললে সেই ‘হ্যাংওভার’ কাটাতেও বেগ পেতে হয়। তাই অন্যান্য অ্যালকোহলযুক্ত পানীয়ের তুলনায় নিরাপদ রেড ওয়াইন বেছে নেন অনেকে। তবে তা খাওয়ার পরেও অনেকেরই মাথা ধরে। পরের দিন কাজে মনোযোগ দিতেও সমস্যা হয়। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বলছেন, ওয়াইন তৈরিতে ব্যবহার করা হয় যে লাল আঙুর, তার মধ্যে থাকা কোয়্যারসেটিন নামক একটি উপাদানই সম্ভবত এই সমস্যার জন্য দায়ী। এই কোয়্যারসেটিন আসলে এক ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট। রেড ওয়াইনে এই অ্যান্টি-অক্সিড্যান্টের পরিমাণ বেশি থাকায় এই ধরনের সমস্যা হতে পারে।

ফল বা সব্জির মধ্যেও কোয়্যারসেটিন থাকে। এই প্রদাহনাশক উপাদানটি কিন্তু মাথাব্যথা বা ধরার কারণ হতে পারে না। তবে তা শরীরের জন্য বিপজ্জনক হয়ে ওঠে অ্যালকোহলের সঙ্গে মিশলে। সায়েন্টিফিক রিপোর্ট্‌স জার্নালে প্রকাশিত হয়েছে এই তথ্যটি। তবে এই বিষয়ে নিশ্চিত করে বলতে গেলে আরও গবেষণার প্রয়োজন।

Why some people get a headache after just one small glass of red wine.

অন্যান্য অ্যালকোহলযুক্ত পানীয়ের তুলনায় নিরাপদ রেড ওয়াইন বেছে নেন অনেকে। ছবি: সংগৃহীত।

এক সাক্ষাৎকারে গবেষক অ্যান্ড্রু ওয়াটারহাউস বলেন, “কালো আঙুর থেকে তৈরি ওয়াইন খেলে এই ধরনের সমস্যা হয় না। যেহেতু লাল আঙুরে অ্যান্টি-অক্সিড্যান্টের পরিমাণ বেশি, তাই তা দিয়ে তৈরি ওয়াইন শরীরে গেলে কিছু ক্ষেত্রে বিপত্তি ঘটে।” বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, খুব অল্প পরিমাণে রেড ওয়াইন খেলে আধঘণ্টার মধ্যেই মাথা ধরে যেতে পারে। অনেকেই বলেন, রেড ওয়াইন সংরক্ষণ করার জন্য যে ধরনের রাসায়নিক ব্যবহার করা হয়, মাথাধরার কারণ সেটিও হতে পারে। তাই যাঁদের এই সমস্ত বিষয় থেকে অ্যালার্জি হয়, তাঁদের রেড ওয়াইন এড়িয়ে চলার পরামর্শ দেন চিকিৎসকেরা। এ ছাড়াও ‘হিস্টামিন’ নামক আরও একটি উপাদান রয়েছে ওয়াইনে। রক্তে এই উপাদান বেড়ে গেলেও মাথা যন্ত্রণা হতে পারে। যদিও এই বিষয়ে বৈজ্ঞানিক কোনও প্রমাণ পাওয়া যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Headache Red Wine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE