Advertisement
০৬ মে ২০২৪
Excessive Water Consumption

দিনে প্রচুর জল খাওয়াই হল কাল, ফিটনেস ‘চ্যালেঞ্জ’ নিতে গিয়ে হাসপাতালে তরুণী

‘৭৫ হার্ড’ নামে ফিটনেস ‘চ্যালেঞ্জ’ নিয়েছিলেন টরোন্টোর বাসিন্দা এক সমাজমাধ্যম প্রভাবী। ফিট থাকার বদলে কী পরিণতি হল তাঁর?

জল খেয়েই বাঁধল বিপত্তি।

জল খেয়েই বাঁধল বিপত্তি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৩ ১২:৪০
Share: Save:

সম্প্রতি সমাজমাধ্যমে বেশ জনপ্রিয় হয়েছে ‘৭৫ হার্ড’ নামক একটি ‘ফিটনেস চ্যালেঞ্জ’। সাধারণ মানুষ থেকে তারকা— সকলেই অংশ নিচ্ছেন তাতে। আর নতুন এই হাওয়ায় গা ভাসাতে গিয়ে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি হলেন এক তরুণী। টরোন্টোর বাসিন্দা মিশেল ফেয়ারবার্ন পেশায় সমাজমাধ্যম প্রভাবী। সমাজমাধ্যমে নানা ভিডিয়ো বানিয়ে ইতিমধ্যেই বেশ জনপ্রিয় হয়েছেন তিনি। অনেকের মতো মিশেলও এই চ্যালেঞ্জ নিয়েছিলেন। কী এই ‘৭৫ হার্ড’? এতে অংশ নিলে কঠিন ফিটনেস রুটিনে নিজেকে বাঁধতে হবে। দিনে দু’বার কঠোর শরীরচর্চা করতে হবে। ডায়েট হতে হবে কড়া। মদ্যপান করা চলবে না। সারা দিনে কয়েক প্রায় ৫ লিটার জল খেতে হবে। কোনও চিটমিল থাকবে না। এবং প্রতি দিন ৪৫ মিনিট করে ব্যায়াম করতে হবে। এই রুটিন মেনে শরীরে বাহ্যিক কোনও বদল আসছে কি না, তা দেখানোর জন্য রোজ নিজের ছবি পোস্ট করতে হবে সমাজমাধ্যমের পাতায়।

মিশেলও বেশ কয়েক দিন হল এই রুটিন মেনে চলছিলেন। তার পর হঠাৎই অসুস্থ হয়ে প়ড়েন। বমি বমি ভাব, অত্যধিক দুর্বলতা, সারা ক্ষণ প্রস্রাবের বেগ আসা, খাবারের প্রতি অনীহার মতো শারীরিক সমস্যা দেখা দিতে শুরু করে। হাসপাতালে গেলে চিকিৎসকেরা জানান, প্রয়োজনের অতিরিক্ত জল খাওয়ার ফলেই এমন হয়েছে। শরীর সুস্থ রাখতে জল খাওয়ার কোনও বিকল্প নেই। শরীরের চাহিদা অনুযায়ী জলের জোগান হওয়া ভাল। তার চেয়ে বেশি জল হিতে বিপরীত হওয়ার আশঙ্কা থেকে যায়।

শুধু তাই নয়, অত্যধিক জল খাওয়ার ফলে মিশেলের শরীরে সোডিয়ামের মাত্রাও অনেক কমে গিয়েছিল। যা সত্যিই আশঙ্কার। মৃত্যুর ঝুঁকিও থেকে যায়। তবে সঠিক সময়ে চিকিৎসা শুরু হওয়ায় মিশেল এখন সঙ্কটমুক্ত। অনেকটাই সুস্থ হয়ে উঠেছেন তিনি। তবে চিকিৎসকেরা জানিয়েছেন, মিশেলের শরীরের যা অবস্থা তাতে দিনে আধ লিটারের বেশি জল খাওয়া যাবে না। জল খাওয়া কমিয়ে দিলেও তিনি যে এই ফিট থাকার লড়াইয়ে মাঠ ছেড়ে যাচ্ছেন না, একটি ভিডিয়োর মাধ্যমে সে কথা জানিয়েছেন মিশেল। পাশাপাশি বলেছেন, কষ্ট হলেও হালকা শরীরচর্চা তিনি জারি রাখবেন। কারণ, এই চ্যালেঞ্জে এক দিনও বিরতি পড়ে গেলে আবার শুরু থেকে করতে হবে। টানা ৭৫ দিন তাই কঠোর নিয়ম মেনেই চ্যালেঞ্জ লড়ে যাবেন মিশেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE