Advertisement
০২ মে ২০২৪
Scam

৫ টাকা দিয়ে পার্সেল নিতে গিয়ে খোয়ালেন ৮০ হাজার টাকা, আর্থিক প্রতারণার নয়া ছক

রোজ নিত্যনতুন ফাঁদ পাতছে প্রতারকরা। সম্প্রতি তেমনই এক ফাঁদে পা দিয়েই ৮০ হাজার টাকা খোয়ালেন মোহালির বাসিন্দা শেফালি চৌধুরি।

Woman Pays Rs five to Receive Order Ends Up Losing Rs Eighty Thousand.

পার্সেল নেওয়া থেকে সাবধান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২৩ ১৪:১৬
Share: Save:

অনলাইনে পার্ট টাইম কাজের ফাঁদ পেতে আর্থিক প্রতারণা আকছার হয়েই থাকে। অনেকেই এই ফাঁদে পা দিয়ে টাকা খুইয়েছেন। বেশির ভাগ ক্ষেত্রেই অপরাধীদের ধরা সম্ভব হয়নি। ফলে বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে পড়েছে আর্থিক প্রতারণার জাল। চোখকান খোলা না রাখলে ফাঁদে পা দেওয়া ছাড়া উপায় নেই। সম্প্রতি সেই ফাঁদে পা দিয়েই ৮০ হাজার টাকা খোয়ালেন মোহালির বাসিন্দা শেফালি চৌধুরি।

তবে শেফালি অনলাইনে কোনও চাকরির আবেদন করেননি। বরং তাঁর কাছেই একটি ফোন আসে। তাঁর একটি পার্সেল আছে বলে জানানো হয় শেফালিকে। নিজে কিছু অর্ডার না করলেও অন্য কেউ পাঠিয়েছেন মনে করে পার্সেলটি নিতে রাজি হন শেফালি। কিন্তু পার্সেলটি হাতে পেতে ৫ টাকা দিতে হবে বলে ফোনের ও পার থেকে বলা হয়। টাকার পরিমাণ অত্যন্ত কম হওয়ায় ৫ টাকা দিতেও রাজি হয়ে যান তরুণী।

৫ টাকার বদলে জীবনের প্রায় অর্ধেক সঞ্চয় চলে যাবে, তখনও তাঁর আঁচ পাননি শেফালি। ৫ টাকা পাঠানোর জন্য শেফালিকে হোয়াট্সঅ্যাপে একটি লিঙ্ক পাঠানো হয়। সেই লিঙ্কে ক্লিক করে ৫ টাকা দেন শেফালি। তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে সঙ্গে সঙ্গে পাঁচ টাকা কেটে নেওয়ার মেসেজও আসে। এর মিনিট সাতেক পরে আরও একটি মেসেজ ঢোকে শেফালির ফোনে। যেটা দেখে প্রায় আকাশ থেকে পড়েন তিনি। অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হয়েছে ৮০ হাজার টাকা। ঘটনার আকস্মিকতায় কী করবেন বুঝতে পারছিলেন না তিনি। স্থানীয় থানায় অভিযোগ দায়ের করেন। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rare Scam Parcel Mohali
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE