Advertisement
১৩ জুলাই ২০২৪
Online Scam

ডেটিং অ্যাপে মেলেনি মনের মানুষের খোঁজ, বরং বিশ্বাস করে ১ লক্ষ টাকা খোয়ালেন তরুণী

ডেটিং সাইটে অ্যাকাউন্ট খুলে বিপাকে তরুণী। প্রেমিক পাননি, উপরন্তু আর্থিক প্রতারণার শিকার হলেন তিনি।

symbolic image.

প্রতারণার ফাঁদ পাতা ডেটিং সাইটেও! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২৩ ১৯:৪৫
Share: Save:

অনলাইনে আর্থিক প্রতারণা ক্রমশ বেড়েই চলেছে। কাজের টোপ দিয়ে, মিথ্যে ফাঁদ পেতে টাকা হাতিয়ে নেওয়ার ঘটনা প্রায় প্রতি দিনই ঘটছে। সম্প্রতি তার পুনরাবৃত্তি ঘটল। ডেটিং সাইটে অ্যাকাউন্ট খুলে মেলেনি মনের মানুষ দেখা, উপরন্তু ফাঁদে পা দিয়ে এক লক্ষ টাকা খোয়ালেন গুরুগ্রামের বাসিন্দা বছর ৩৫-এর এক তরুণী। পেশায় তিনি এক জন গবেষক।

কয়েক মাস আগে ‘বাম্বল’-এ একটা অ্যাকাউন্ট খুলেছিলেন তিনি। কিন্তু সেই অ্যাকাউন্টটি যে খুব বেশি সক্রিয় ছিল, তা নয়। কিছু দিন আগে অয়নকুমার জর্জ নামে এক ব্যক্তি ওই তরুণীকে মেসেজ করেন। অয়ন নিজেকে লন্ডন নিবাসী চিকিৎসক বলে পরিচয় দেন। কথা বলার পর ওই তরুণীর অয়নকে ভাল লাগে। একে অপরের সঙ্গে হোয়াট্‌সঅ্যাপ নম্বরের আদানপ্রদান হয়। হোয়াট্‌সঅ্যাপে গল্প করা ছাড়াও ফোনেও কথাবার্তা হত। কয়েক দিন রাত জেগে গল্পগুজবের পর ওই তরুণী বুঝতে পারেন, তিনি উল্টো দিকের মানুষটির প্রেমে পড়ে গিয়েছেন। সরাসরি না বললে হাবভাবে তিনি তা অয়নকে বুঝিয়েও দেন। আর তার পরেই অয়ন মোক্ষম চালটি চালেন।

ওই তরুণীকে অয়ন এক দিন ফোন করে জানান, তিনি মাকে সঙ্গে নিয়ে লন্ডন থেকে ফিরছেন। কিন্তু তাঁর কাছে কোনও ভারতীয় টাকা নেই। তিনি তরুণীকে অনুরোধ করেন, তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্টে লাখখানেক মতো টাকা পাঠাতে। বিমানবন্দরে নেমেই সেই টাকা চেকে ফিরিয়ে দেবেন বলেও কথা দেন। ওই তরুণী বিশ্বাস করে তাঁকে এক লক্ষ টাকা দেন।

নির্ধারিত দিনে সময়মতো বিমানবন্দরে হাজির হন ওই তরুণী। কিন্তু সময় পেরিয়ে গেলেও তিনি অয়নকে দেখতে পাচ্ছিলেন না। প্রথমে খানিক চিন্তিত হয়েই ফোন করেন। কিন্তু ফোন বন্ধ ছিল। বহু বার ফোন করেও ফোনে পাননি তিনি। ঘণ্টাখানেকে অপেক্ষার পর বুঝতে পারেন, তিনি প্রতারণার শিকার। সঙ্গে সঙ্গে স্থানীয় থানায় মামলা করেন। অভিযোগ পেয়ে তদন্ত শুরু করেছে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Online Scam APP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE