Advertisement
১১ মে ২০২৪
Menopause

Menopause: ঋতুবন্ধের দোরগোড়ায় এসে পৌঁছেছেন? সমস্যা এড়াতে মেনে চলুন ৪টি নিয়ম

মোটামুটি ৫০ থেকে ৫৫ বছর বয়সের মধ্যেই ঋতুবন্ধের প্রক্রিয়া শুরু হয়ে যায়। ঋতুবন্ধ কেবল শারীরিক ভাবে নয়, মানসিক ভাবেও প্রভাব ফেলে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২১ ১৭:৪২
Share: Save:

বয়স পঞ্চাশ ছুঁইছুঁই হলেই সবচেয়ে বেশি যে জিনিসটা মহিলাদের ভাবায়, তা ঋতুবন্ধ। কেউ একটু বেশিই খিটখিটে হয়ে পড়েন, কারও আবার আচমকাই ওজন বেড়ে যায়, অনেকের আবার হাড়ের ক্ষয়ের সমস্যা দেখা দেয়। এই সব কিছুই কিন্তু ঋতুবন্ধের উপসর্গ। ঋতুবন্ধের ক্ষেত্রে সাধারণত এক বছর আগে থেকেই অনিয়মিত ঋতুস্রাব, ঋতুস্রাব বন্ধ থাকা ইত্যাদি সমস্যা দেখা দেয়। এই সময়ে শরীরে হরমোনের পরিবর্তনও ঘটে। আচমকাই শরীরে এই বদলগুলি ঘটলে অসুবিধে হওয়ারই কথা! কিন্তু একটা বয়সের পর এই ধরনের পরিবর্তন তো আসবেই, তাই ভাল থাকার একমাত্র উপায় সুস্থ ও নিয়ন্ত্রিত জীবনযাত্রা। এতে ঋতুবন্ধকালীন সমস্যা বা উপসর্গগুলি একটু হলেও কমবে।

তেল মালিশ করুন

ঋতুবন্ধে শরীর ও মন ভাল রাখবে তেল মালিশ! হ্যাঁ এ রকমটাই দাবি আয়ুর্বেদের। সকালে ঘুম থেকে উঠে সারা শরীরে আয়ুর্বেদিক তেল মালিশ করুন। এতে ঋতুবন্ধের উপসর্গগুলি অনেকটাই কমবে এবং শরীরে ঠিক মতো রক্তসঞ্চালনও হবে।

নির্দিষ্ট রুটিন মানুন

যখন ইচ্ছে হচ্ছে খাচ্ছেন কিংবা শুতে যাচ্ছেন? ঋতুবন্ধের সময় এই ধরনের বেনিয়ম একেবারেই করবেন না। প্রতিদিন নির্দিষ্ট সময়ে খাবার খান। রোজ একই সময়ে রাতে ঘুমোতে যান ও সকালে ঘুম থেকে উঠুন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

হাল্কা শরীরচর্চা করুন

রোজ শরীরচর্চা করছেন তো? মন ভাল রাখতে নিয়মিত হালকা করে হলেও শরীরচর্চা করুন। এই সময় যেহেতু একটুতেই মন খারাপ করে, তাই হাল্কা মেডিটেশন করতে পারেন। একটু স্বস্তি পেতে যোগাভ্যাস করতে পারেন।

নিয়ম মেনে খাবার খান

খেতে ভাল লাগছে না বলে সকালে বা দুপুরের খাবার খাচ্ছেন না? এই সময় একেবারেই খাবার খাওয়া এড়িয়ে যাবেন না। বিশেষ করে দুপুরে একটু ভারী খাবার খান। কারণ এই সময় খাবার ঠিক মতো হজম হতে অসুবিধে হয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Menopause Health womens health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE