Advertisement
২৪ এপ্রিল ২০২৪
period

Menstrual Leave: মহিলাকর্মীদের মাসে তিন দিন করে ঋতুকালীন ছুটি দেবে স্পেন সরকার

জাপান, দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়ার মতো দেশগুলির সরকার ইতিমধ্যেই ঋতুকালীন ছুটি মঞ্জুর করেছে। তবে ইউরোপের দেশগুলির মধ্যে এই নজির প্রথম।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২২ ১৩:৩৬
Share: Save:

তিন দিনের ঋতুকালীন ছুটি মঞ্জুর করতে চলেছে স্পেনের সরকার। এই প্রথম কোনও পাশ্চাত্য দেশ এই প্রকার সিদ্ধান্ত নিতে চলেছে। ঋতুকালীন শারীরিক ও মানসিক কোনও অসুবিধার ক্ষেত্রে মহিলারা সেই ছুটি নিতে পারবেন। আগামী সপ্তাহে স্পেনের ক্যাবিনেট মিটিং-এ এই বড় সিদ্ধান্তটির কথা ঘোযণা করা হবে, এমনটাই জানা যাচ্ছে স্পেনের সংবাদমাধ্যম থেকে।

জাপান, দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়ার মতো দেশগুলির সরকার ইতিমধ্যেই তাদের দেশে ঋতুকালীন ছুটি মঞ্জুর করেছে। আমেরিকাতেও বেশ কিছু সংস্থা মহিলা কর্মীদের ঋতুকালীন ছুটি দিতে শুরু করেছে। তবে ইউরোপের দেশগুলির মধ্যে এই চিন্তাধারা প্রথম।

শুধু ঋতুকালীন ছুটিই নয়, দেশের প্রত্যেকটি স্কুলে রাখতে হবে স্যানিটারি ন্যাপকিনের ব্যবস্থা— এমন ঘোষণাও করবে স্পেন সরকার। এ ছাড়াও স্যানিটারি ন্যাপকিন ও ট্যাম্পনের উপর থেকে বাড়তি কর তুলে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হতে পারে। সূত্রের খবর, ১৬-১৭ বছরের তরুণীদের আর গর্ভপাত করানোর জন্য অভিভাবকের অনুমতির প্রয়োজন পড়বে না। এই বিষয় নিয়েও শীঘ্রই বিল পাশ করতে চলেছে স্পেন সরকার।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

‘দ্য স্প্যানিশ গাইনোকোলজি অ্যান্ড অবস্টেট্রিক্স সোসাইটি’র তথ্য অনুযায়ী, প্রায় এক তৃতীয়াংশ মহিলারা ঋতুস্রাব চলাকালীন বা তার আগে তীব্র পেটের ব্যথায় ভোগেন। একে বিজ্ঞানের ভাষায় ডিসমেনোরিয়া বলা হয়। এই ক্ষেত্রে মাথা ব্যথা, ডায়ারিয়া এমনকি জ্বরের মতো উপসর্গও দেখা যায়।

স্পেনের সাম্য ও লিঙ্গগত হিংসা সংক্রান্ত দফতরের সচিব, অ্যাঞ্জেলা রড্রিগেজের মতে, ‘‘মাথা ব্যথা, ডায়ারিয়া, জ্বরের মতো কোনও শারীরিক অসুস্থতার কারণে কোনও ব্যক্তির যদি ছুটি মঞ্জুর করা যায় তা হলে ঋতুঃস্রাবের সময় ছুটি দিতে অসুবিধা কোথায়?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

period Period Leave
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE