Advertisement
২৫ এপ্রিল ২০২৪
meme

Meme Museum: নেটমাধ্যমের সব মিম কোথায় পাওয়া যাবে? হংকংয়ের মিম জাদুঘরে পেতে পারেন হদিস

হংকংয়ের একটি জাদুঘর। পুরোদস্তুর ‘মিম’ বা অনলাইনে পাঠানো রঙ্গরসিকতার বিপুল সংগ্রহ রয়েছে সেখানে।

পৃথিবীর প্রথম মিম জাদুঘর।

পৃথিবীর প্রথম মিম জাদুঘর। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২১ ১৬:৫৫
Share: Save:

নেটমাধ্যমে বন্ধুদের নানা মজার ছবি, ছোটখাটো রঙ্গরসিকতার জিনিস অনেকেই পাঠান। কিন্তু তার মধ্যে ক’টাই বা জমিয়ে রাখেন? সময়ের সঙ্গে সঙ্গে সে সবও হারিয়ে যায়। কিন্তু যদি এমন কোনও জায়গা থাকত, যেখানে বিষয় ধরে সন্ধান চালালেই খুঁজে পাওয়া যেত এই সব হাজারো হাতঘোরা রঙ্গরসিকতা বা ‘মিম’?

তেমনই ব্যবস্থা করেছে হংকংয়ের একটি জাদুঘর। পুরোদস্তুর ‘মিম’ বা অনলাইনে পাঠানো রঙ্গরসিকতার বিপুল সংগ্রহ রয়েছে সেখানে। হংকংয়ের কে১১ আর্ট মলে তৈরি হয়েছে এই মিউজিয়াম। ৯গ্যাগ নামে নেটমাধ্যমে জনপ্রিয় একটি সংস্থা তৈরি করেছে এই জাদুঘরটি। নেটদুনিয়ায় ভাইরাল হয়ে যাওয়া ভিডিয়ো বা ছবি থেকে শুরু করে জনপ্রিয় ঠাট্টা— অনেক কিছুই রয়েছে এই জাদুঘরের সংগ্রহে। মূলত সাতটি বিভাগে ভাগ করা হয়েছে যাবতীয় ‘মিম’কে। তার মধ্যে সবচেয়ে বড় সংগ্রহ ভাইরাল হয়ে যাওয়া মুখভঙ্গীর ছবির। বছর খানেক আগে পাকিস্তান ক্রিকেট দলের অনুরাগী সরিম আখতারের হতাশ মুখের ছবি বিরাট জনপ্রিয় হয়ে গিয়েছিল নেটমাধ্যমে। সেই ছবিও স্থান পেয়েছে এই জাদুঘরে।

জাদুঘরের সংগ্রহ।

জাদুঘরের সংগ্রহ।

নেটমাধ্যমে জাদুঘরের তরফে বলা হয়েছে, বর্তমান সময়ে ‘মিম’ও একটা শিল্পমাধ্যম হিসেবে উঠে এসেছে। তা নথিবদ্ধ করার জন্যই এই প্রচেষ্টা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

meme museum Hong Kong memes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE