Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

এমনকী শীতকালেও মশাদের হাত থেকে আপনি সুরক্ষিত নন

অনেকেই ভাবেন যে ডেঙ্গি  হয়তো কোনও একটি মরসুমের রোগ।

বিজ্ঞাপন প্রতিবেদন
২৪ অক্টোবর ২০১৯ ১৩:৪৮
একটি মশাও হতে পারে বিপজ্জনক।

একটি মশাও হতে পারে বিপজ্জনক।

ডেঙ্গি নিয়ে বহু ভুল ধারণা রয়েছে। যেমন অনেকেই ভাবেন যে ডেঙ্গি হয়তো কোনও একটি মরসুমের রোগ। কারণ সাধারণত ঠিক বর্ষার আগে এই রোগের প্রকোপ বেড়ে যায়। চারিদিকে হাহাকারের সৃষ্টি হয়। তাই চিকিৎসকেরাও এই সময় সাবধান থাকার পরামর্শ দেন। তবে এর অর্থ এই নয় যে, বছরের বাকি সময়ে অর্থাৎ অন্যান্য সময়ে ডেঙ্গি হতে পারে না।

সাম্প্রতিক সময়ে ডেঙ্গি আন্তর্জাতিক স্তরে জনস্বাস্থ্যের বিষয়ে একটি বড় উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। এর পিছনে একটি বড় কারণ হল এই রোগটির বিষয়ে অনেক ভুল ধারণা মানুষের মনে রয়েছে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে ডেঙ্গি অনেকাংশে জলবায়ু এবং আবহাওয়ার উপরে নির্ভর করে। যেমন ধরুন বর্ষাকালে বৃষ্টির জমা জল এই রোগের বাহক এডিস মশাদের জন্য আদর্শ। সেই সঙ্গে তাপমাত্রাও এই মশাদের জীবনচক্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। খুব বেশি গরম কিংবা খুব বেশি ঠান্ডার সময়ে ডেঙ্গিতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম থাকে। তবে এর অর্থ এই নয় যে ডেঙ্গি হয় না। এমন বহু ঘটনাও রয়েছে।

ডেঙ্গির প্রধান বাহক হল এডিস ইজিপ্টাই। স্ত্রী মশার কামড়ে এই ভাইরাসটি মানুষের মধ্যে সংক্রমিত হয়। সংক্রামিত হওয়ার মূল লক্ষণগুলি হল জ্বর, মাথা ব্যথা, গাঁটে যন্ত্রনা, ত্বকে র‌্যাশ, ইত্যাদি। কিছু সময় এই উপসর্গগুলিই মারাত্বক আকার ধারণ করে। এমনকী আক্রান্ত ব্যক্তির মৃত্যু পর্যন্তও হতে পারে।

Advertisement

ভিডিওগ্রাফার অর্চিত দত্ত, ডিসেম্বর মাসে ডেঙ্গিতে আক্রান্ত হয়ে ছিলেন। যে সময়টা শীতকাল। আর তাঁর অভিজ্ঞতা ছিল ভয়ংকর। শুনে নিন কী বলছেন অর্চিতা।

তাঁর এই অভিজ্ঞতা এটা বলার অপেক্ষা রাখে না যে একটি মশাও হতে পারে বিপজ্জনক এবং সেটি একটি জীবনকেও কেড়ে নিতে পারে। তাই সাবধান!

আরও পড়ুন

Advertisement