Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Weird Profession

বৃদ্ধ বাবা-মায়ের দেখাশোনাই পেশা ‘ফুল-টাইম’ সন্তানদের! কত বেতন দিচ্ছেন অভিভাবকেরা?

বৃদ্ধ বাবা-মাকে দেখাশোনার জন্য বেতন নিচ্ছেন সন্তানেরা। শুনতে অবাক লাগলেও, চিনে ঠিক এমনটাই ঘটছে। চিনে এখন এই পেশা বেশ জনপ্রিয় হচ্ছে। কেন এই পেশায় আগ্রহ দেখাচ্ছে তরুণ প্রজন্ম?

Young adults are paid Rs 94,000 per month to be full-time children in China

— প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৪ ১৪:০৬
Share: Save:

ছেলেবেলায় বাবা-মায়েরা সন্তানকে ঠিক যেমনটা যত্নে রাখেন, বড় হলে তাঁরাও অভিভাবকদের তেমন ভাবেই দেখাশোনা করবেন, এমন প্রত্যাশা থাকা স্বাভাবিক। তবে এখন সেই কাজের জন্যই বেতন নিচ্ছেন সন্তানেরা। শুনতে অবাক লাগলেও, চিনে ঠিক এমনটাই ঘটছে।

কোভিড-পরবর্তী সময়ে চিনে চাকরির বাজার এতটাই খারাপ হয়ে গিয়েছে যে, এই প্রজন্মের তরুণ-তরুণীরা মা-বাবার দেখাশোনা করাকেই পেশা হিসাবে গ্রহণ করতে চাইছেন। এই পেশা রীতিমতো ‘ট্রেন্ড’ হয়ে দাঁড়িয়েছে। ভাবছেন তো, এই পেশায় বেতন কত? চিনের এক সংবাদপত্রে প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী এই ধরনের কাজের জন্য প্রতি মাসে প্রায় ৮,০০০ ইউয়ান (ভারতীয় মুদ্রায় প্রায় ৯৪,০০০ টাকা) বেতন পাচ্ছেন তরুণ-তরুণীরা। অভিভাবকদের সঙ্গ দেওয়া, তাঁদের সঙ্গে দোকান-বাজার করা, ঘরের কাজে তাঁদের সাহায্য করা, তাঁদের একাকিত্ব ঘোচানো— ৯৪,০০০ টাকার বদলে এই সব কাজই করছেন তরুণ-তরুণীরা।

চিনের সমাজমাধ্যমে এই নতুন পেশাকে ঘিরে চর্চার শেষ নেই। অনেকেই মোটেই ভাল চোখে দেখছেন না। তাঁরা মনে করছেন, এ কারণে বৃদ্ধ অভিভাবকদের উপর অতিরিক্ত আর্থিক চাপ তৈরি হচ্ছে। অনেকেই নিজেদের মোটা অঙ্কের মাইনে ছেড়ে অন্য কোনও কাজ খোঁজার মাঝে অবসর সময়টা নিজেদের বাবা-মাকে দেখাশোনার কাজ করছেন। বাবা-মাকে দেখাশোনা করার কাজে খাটনি কম, তাই নিজেদের ইচ্ছেতেই বাড়ির বাসন মাজা, ঘর পরিষ্কার করা, রান্না করার কাজ করছেন। এতে নিজেদের জন্য অফুরন্ত সময়ও পাওয়া যাচ্ছে আর বাড়ি বসেই উপার্জনেরও সুযোগ মিলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China Weird Weird Job Parents
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE